উত্তরায় চালু আইসিডিডিআর’বির নমুনা সংগ্রহ কেন্দ্র

ডক্টর টিভি রিপোর্ট
2022-02-04 15:35:46
উত্তরায় চালু আইসিডিডিআর’বির নমুনা সংগ্রহ কেন্দ্র

প্রতিদিন সকাল সাড়ে ৭টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত নমুনা সংগ্রহ করা হবে

আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআর’বি) নতুন নমুনা সংগ্রহ কেন্দ্র উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় আইসিডিডিআর’বির নির্বাহী পরিচালক তাহমিদ আহমেদ এবং ল্যাবরেটরি সায়েন্সেস অ্যান্ড সার্ভিসেস বিভাগের ভারপ্রাপ্ত জ্যেষ্ঠ পরিচালক দিনেশ মন্ডল এ কেন্দ্রের উদ্বোধন করেন।

আইসিডিডিআর’বির এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এতে বলা হয়, কেন্দ্রটি উত্তরার ১৪ নম্বর সেক্টরের এস এইচ প্রোপার্টিজ (বাড়ি নম্বর ৩৫, গাউসুল আজম অ্যাভিনিউ) ভবনে। শুক্রবার (৪ ফেব্রুয়ারি) থেকে এখানে নমুনা সংগ্রহ করা হচ্ছে।

প্রতিদিন সকাল সাড়ে ৭টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত নমুনা সংগ্রহ করা হবে। তবে করোনা পরীক্ষা করতে ইচ্ছুক ব্যক্তিদের মহাখালী কেন্দ্রে যেতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে তাহমিদ আহমেদ বলেন, ‘আইসিডিডিআর’বি আন্তর্জাতিকভাবে স্বীকৃত ল্যাবরেটরি পরীক্ষার মাধ্যমে বাংলাদেশের স্বাস্থ্যসেবাকে শক্তিশালী করার প্রয়াসে প্রতিশ্রুতিবদ্ধ। রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধ প্রচেষ্টার জন্য এটি অপরিহার্য।’

রোগ শনাক্ত ও চিকিৎসার ক্ষেত্রে ল্যাবরেটরি টেস্টের গুণগত মান এবং সহজলভ্যতার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আইসিডিডিআর’বির ডায়াগনস্টিক সেবা থেকে অর্জিত অর্থ প্রতিবছর প্রতিষ্ঠানের ঢাকা ও চাঁদপুরের মতলব হাসপাতালে আগত দুই লাখের বেশি রোগীকে বিনামূল্যে জীবনরক্ষাকারী চিকিৎসায় দেওয়া হয়।


আরও দেখুন: