প্রতিষ্ঠার ৫৬ বছর পর প্রথম সিজার!

ডক্টর টিভি রিপোর্ট
2022-02-02 15:36:35
প্রতিষ্ঠার ৫৬ বছর পর প্রথম সিজার!

গত ১৭ জানুয়ারি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রথম এক নারী সিজারিয়ানের মাধ্যমে সন্তান প্রসব করেন

কুমিল্লার মুরাদনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ১৯৬৫ সালে প্রতিষ্ঠিত হয়। ২০০৬ সালে এটি ৫০ শয্যায় উন্নীত হয়। প্রতিষ্ঠানটি সাধারণ সব ধরনের চিকিৎসাসেবা দিয়ে এলেও অতৃপ্তি ছিল অস্ত্রোপচার নিয়ে।

সম্প্রতি এখানে সরকার একজন অ্যানেস্থেসিয়া কনসালট্যান্ট নিয়োগ দেয়। সেটিকে কাজে লাগান উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোহাম্মদ নাজমুল আলম।

গত ১৭ জানুয়ারি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রথম এক নারী সিজারিয়ানের মাধ্যমে সন্তান প্রসব করেন। এরপর স্থানীয়দের আস্থায় এসেছে প্রতিষ্ঠানটির প্রসবকালীন সেবা। প্রথম সিজারে সফলতার পর এখন নিয়মিত গর্ভবতীকে নিয়ে আসছেন তাদের স্বজনরা। স্বাভাবিক প্রসব সম্ভব না হলেই কেবল সিজার করা হচ্ছে। এখন পর্যন্ত তিনটি সফল সিজার করেছেন দায়িত্বরত চিকিৎসক। স্থানীয় পর্যায়ে সরকারি ব্যবস্থাপনায় সিজারের ব্যবস্থা থাকায় সাধারণ মানুষের ভোগান্তি অনেকটাই কমবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ডা. মোহাম্মদ নাজমুল আলম জানান, ২০২০ সালে যোগ দেওয়ার পর থেকেই তিনি সিজারিয়ানের জন্য ওটি চালুর চেষ্টা করতে থাকেন। তবে অ্যানেস্থেসিয়া কনসালট্যান্ট না থাকায় সেটি এতদিন সম্ভব হয়নি। সম্প্রতি এ পোস্টে কনসালট্যান্ট নিয়োগের ফলে সম্ভাবনার দ্বার উন্মোচন হয়। ওটি সিজারিয়ান কার্যক্রম চালু করতে জেলা সিভিল সার্জন ডা. মো. মীর মোবারক হোসাইন ও স্থানীয় এমপি ইউসুফ আব্দুল্লাহ হারুন প্রত্যক্ষ সহযোগিতা করেন। ওটি চালু হলেও সিজারের জন্য সবচেয়ে বড় সমস্যা ছিল মানুষের আস্থা ফেরানো। এতে কিছুটা সময় লেগেছে। তবে এখন সবাই নিয়মিত সেবা নিচ্ছেন বলে জানান এ কর্মকর্তা।

এক প্রশ্নের জবাবে ডা. নাজমুল আলম বলেন, ‘সিজার করা গেলেও সার্জারি কনসালট্যান্ট না থাকায় অন্যান্য অস্ত্রোপচার আমরা করাতে পারছি না। তবে প্রয়োজনীয় পরীক্ষার সেবাগুলো চালু রেখেছি। এক্স-রে হচ্ছে। আল্ট্রাসনোগ্রাম যান্ত্রিক সমস্যার কারণে আপাতত বন্ধ রয়েছে। শিগগিরই এটি ফের চালু হবে।’

তিনি আরও বলেন, ‘এখনো প্রান্তিক পর্যায়ে সরকারি স্বাস্থ্যসেবার প্রতি মানুষের আস্থা সেভাবে গড়ে ওঠেনি। আমরা মানুষের আস্থা অর্জনের চেষ্টা করছি। তবে এ কাজ এককভাবে সম্ভব নয়। চিকিৎসক, রোগী ও স্থানীয় জনপ্রতিনিধি— সবাইকে এজন্য এগিয়ে আসতে হবে।’


আরও দেখুন: