ডা. শুভাগত চৌধুরী বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারে ভূষিত

ডক্টর রিপোর্ট
2022-01-24 15:28:44
ডা. শুভাগত চৌধুরী বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারে ভূষিত

অধ্যাপক ডা. শুভাগত চৌধুরী

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২২ পাচ্ছেন দেশের খ্যাতিমান চিকিৎসক ও অধ্যাপক শুভাগত চৌধুরী। বিজ্ঞান, কল্পবিজ্ঞান ও পরিবেশ বিজ্ঞানে লেখালেখির জন্য তাকে দেওয়া হচ্ছে এই সম্মাননা।

রোববার (২৩ জানুয়ারি) বিকেলে বাংলা একাডেমির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ‘অমর একুশে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে পুরস্কার প্রদান করবেন।’

চট্টগ্রাম মেডিকেল কলেজের সাবেক এই অধ্যক্ষ ১৯৪৭ সালে সিলেট জেলায় জন্মগ্রহণ করেন। দীর্ঘ ৩৫ বছরের সরকারি চাকরি জীবনের পাশাপাশি চিকিৎসাবিজ্ঞান লেখক হিসেবেও বেশ সুনাম কুড়িয়েছেন তিনি। চিকিৎসাবিজ্ঞানের বেশ কিছু পাঠ্যপুস্তকও তিনি বাংলায় অনুবাদ করেন। তাঁর মোট প্রকাশিত গ্রন্থসংখ্যা ৪০ টি। শরীর ভাল রাখতে হলে, ডায়াবেটিস ও সুস্থ জীবন, টিন এজ মন শরীর ও স্বাস্থ্য, স্বাস্থ্য কথা ইত্যাদি তাঁর উল্লেখযোগ্য বইসমূহ। এছাড়াও দেশি বিদেশী পত্র-পত্রিকা ও চিকিৎসাজার্নালে অনেক প্রবন্ধ লিখেছেন ও লিখছেন।  

উল্লেখ্য এ বছর ১১ টি বিভাগে আরো ১৪ গুণীজনকে পুরস্কার দেওয়া হচ্ছে। পুরস্কারপ্রাপ্তরা হলেন- কবিতায় আসাদ মান্নান ও বিমল গুহ, কথাসাহিত্যে ঝর্না রহমান ও বিশ্বজিৎ চৌধুরী, প্রবন্ধ বা গবেষণায় হোসেনউদ্দীন হোসেন, অনুবাদে আমিনুর রহমান ও রফিক-উম-মুনীর চৌধুরী, নাটকে সাধনা আহমেদ, শিশুসাহিত্যে রফিকুর রশীদ, মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় পান্না কায়সার, বঙ্গবন্ধু-বিষয়ক গবেষণায় হারুন-অর-রশিদ, আত্মজীবনী বা স্মৃতিকথা বা ভ্রমণকাহিনিতে সুফিয়া খাতুন ও হায়দার আকবর খান রনো এবং ফোকলোর বিভাগে আমিনুর রহমান সুলতান।


আরও দেখুন: