দুই জেলাকে করোনার রেড জোন ঘোষণা

অনলাইন ডেস্ক
2022-01-12 12:53:04
দুই জেলাকে করোনার রেড জোন ঘোষণা

কোভিড ১৯

কোভিড ১৯-এর ঊর্ধ্বমুখী সংক্রমণের মধ্যেই উচ্চঝুঁকি বিবেচনায় ঢাকা ও রাঙ্গামাটি জেলাকে রেড জোন ঘোষণা করা হয়েছে। এ ছাড়া ৬ জেলাকে হলুদ জোন এবং ৫৪ জেলাকে গ্রিন ঘোষণা করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

বুধবার (১২ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট থেকে এ তথ্য জানা গেছে। করোনাপ্রবণ জেলাগুলোকে তিনটি জোনে বিভক্ত করে একটি তালিকা প্রকাশ করা হয়েছে।এগুলো হলো রেড জোন, ইয়েলো জোন আর গ্রিন জোন।

মধ্যম ঝুঁকির হলুদ জোন হিসেবে যেসব জেলা ঘোষণা করা হয়েছে, সেগুলো হচ্ছে—রাজশাহী, নাটোর, রংপুর, যশোর, লালমনিরহাট ও দিনাজপুর। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, ঢাকা ও রাঙ্গামাটিতে সংক্রমণের হার ১০-১৯ শতাংশ। আর সংক্রমণের গ্রিন জোন বা ক্ষীণ ঝুঁকিতে আছে ৫৪ জেলা।

অন্যদিকে মধ্যম পর্যায়ের ঝুঁকিতে থাকা ৬ জেলায় করোনা সংক্রমণের হার ৫ শতাংশ থেকে ৯ শতাংশে অবস্থান করছে। আর সংক্রমণের গ্রিন জোন বা ক্ষীণ ঝুঁকিতে আছে ৫৪ জেলা। পঞ্চগড় ও বান্দরবান জেলায় নমুনা পরীক্ষার হার খুবই কম হয়েছে বলে জানায় অধিদপ্তর।

এদিকে করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণের কারণে ১৩ তারিখ থেকে সারা দেশে ১১ দফা বিধিনিষেধ শুরু হতে যাচ্ছে। যাত্রীবাহী বাসে অর্ধেক যাত্রী নিয়ে চলাচলের নির্দেশ দেওয়া হয়েছে। সভা-সমাবেশ বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে।


আরও দেখুন: