কাল থেকে বুস্টার ডোজ শুরু

ডক্টর টিভি রিপোর্ট
2021-12-27 17:53:43
কাল থেকে বুস্টার ডোজ শুরু

আগামীকাল মঙ্গলবার থেকে সারাদেশে বুস্টার ডোজ দেওয়া শুরু হবে বলে

সুরক্ষা অ্যাপসের মাধ্যমে সমন্বয় করে আগামীকাল মঙ্গলবার (২৮ ডিসেম্বর) সারাদেশে বুস্টার ডোজ দেওয়া শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব লোকমান হোসেন মিয়া।

সোমবার (২৭ ডিসেম্বর) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ‘এ’ ব্লকের অডিটোরিয়ামে আয়োজিত এক অনুষ্ঠানে এ তথ্য জানান তিনি।

স্বাস্থ্য সচিব বলেন, ‘সারাদেশে বুস্টার ডোজ প্রয়োগ নিয়ে সকল প্রস্তুতি নেওয়া হয়েছে। এ লক্ষ্যে প্রয়োজন অনুযায়ী সুরক্ষা অ্যাপকে প্রস্তুত করা হয়েছে। প্রথমিকভাবে ষাটোর্ধ্ব জনগোষ্ঠী ও সম্মুখযোদ্ধাদের টিকা প্রদান করা হবে এবং পরে ধাপে ধাপে সকলকে টিকা প্রদান করা হবে।’

তিনি আরো বলেন, “অমিক্রন দ্রুত ছড়িয়ে পড়ছে, আড়াইহাজার ফ্লাইট বাতিল হয়েছে। কাজেই আমাদের সতর্ক থাকতে হবে।“

পরে বুস্টার ডোজের পুরো প্রক্রিয়া সম্পর্কে অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহামেদুল কবীর সাংবাদিকদের জানান, আগামীকাল থেকে ঢাকায় বুস্টার ডোজ দেওয়া শুরু হবে। পর্যায়ক্রমে তা সারাদেশে দেওয়া হবে।

যাদের টিকা দেওয়া হবে তাদের কাছে এসএমএস যাবে বলে জানান ডা. আহামেদুল কবীর। কাদের কাছে এসএমএস যাবে প্রশ্নে তিনি বলেন, ‘যারা ইতোমধ্যে দুই ডোজ টিকা নিয়েছেন, দুই ডোজ টিকা নেওয়ার সময় যাদের ছয় মাস পার হয়েছে, ঝুঁকিপূর্ণ-যাদের বয়স ৬০ এর বেশি এবং যারা ফ্রন্টলাইনার তাদের কাছে এই এসএমএস যাবে।’

উল্লেখ্য গত ১৯ ডিসেম্বর রাজধানীর মহাখালীর বাংলাদেশ কলেজ অব ফিজিসিয়ানস অ্যান্ড সার্জনস- এর মিলনায়তনে ‘বুস্টার ডোজ প্রদান কার্যক্রমের উদ্বোধন করা হয়। এসময় স্বাস্থ্যমন্ত্রী সুরক্ষা অ্যাপের আপডেটের কাজ হচ্ছে বলে জানিয়েছিলেন।


আরও দেখুন: