মুগদা মেডিকেলের অধ্যক্ষ হলেন ডা. আবুল বাশার

ডক্টর টিভি রিপোর্ট
2021-12-06 20:24:59
মুগদা মেডিকেলের অধ্যক্ষ হলেন ডা. আবুল বাশার

অধ্যাপক ডা. আবুল বাশার মো. জামাল

ঢাকার মুগদা মেডিকেল কলেজের অধ্যক্ষ হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ডা. আবুল বাশার মো. জামাল। তিনি অধ্যাপক ডা. আহমেদুল কবীরের স্থলাভিষিক্ত হবেন।

সোমবার (৬ ডিসেম্বর) স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা বিভাগের উপ-সচিব মল্লিকা খাতুন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, পুনরাদেশ না দেওয়া পর্যন্ত বিসিএস স্বাস্থ্য ক্যাডার বা স্বাস্থ্য সার্ভিসের বর্ণিত কর্মকর্তাকে তার নামের পাশে বর্ণিত পদ ও কর্মস্থলে বদলি ও পদায়ন করা হয়েছে।

অধ্যাপক ডা. আবুল বাশার মো. জামাল ঢাকা মেডিকেল কলেজের সার্জারি বিভাগে কর্মরত ছিলেন। তাকে অধ্যক্ষ ও সার্জারির অধ্যাপক হিসেবে মুগদা মেডিকেল কলেজে পদায়ন করা হয়েছে।

অধ্যাপক ডা. আবুল বাশার মো. জামাল ময়মনসিংহ চিকিৎসা মহাবিদ্যালয় (ঢাকা ইউনিভার্সিটি) থেকে ১৯৯০ সালে এমবিবিএস পাস করেন। ১৯৯৭ সালে  বাংলাদেশ কলেজ অফ ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস থেকে সার্জারিতে এফসিপিএস এবং ২০০৩ সালে সার্জারিতে রয়্যাল কলেজ অব এডিনবার্গ থেকে এফআরসিএস করেন। তিনি হেপাটোবিলিয়ারি সার্জারি, ল্যাপারোস্কোপিক সার্জারিসহ সার্জারির শাখাগুলোতে দেশে-বিদেশে প্রশিক্ষণ গ্রহণ করেন।

মেডিকেল এডুকেশন বিষয়ে তিনি এমমেড ডিগ্রি অর্জন করেন। তিনিই প্রথম অধ্যক্ষ যিনি মেডিকেল এডুকেশনে ডিগ্রি প্রাপ্ত, চর্চা করেন ও এ বিষয়ে পোস্ট গ্র‍্যাজুয়েটদের পড়ান।

বেসিক সার্জারির পাশাপাশি তিনি আন্ডারগ্র‍্যাজুয়েট ও পোস্ট গ্র‍্যাজুয়েট মেডিকেল এডুকেশন বিষয়ে অত্যন্ত নিবেদিতপ্রাণ শিক্ষক হিসেবে পাঠদান করে থাকেন।

অধ্যাপক ডা. আবুল বাশার মো. জামাল বাংলাদেশ কলেজ অফ ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনসের একজন ইলেকটেড কাউন্সিলর। চলতি বছরের ফেব্রুয়ারির নির্বাচনে এ যাবৎকালের সর্বোচ্চ ভোট পেয়ে তিনি কাউন্সিলর নির্বাচিত হন।

অধ্যাপক ডা. আবুল বাশার মো. জামাল বিএমআরসির (বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল) অধিভুক্ত ন্যাশনাল রিসার্চ কমিটির একজন সম্মানিত সদস্য। পেশাগত জীবনে অত্যন্ত রোগী বৎসল ও ছাত্রবান্ধব।

চিকিৎসা শিক্ষায় নিবেদিতপ্রাণ অধ্যাপক ডা. আবুল বাশার মো. জামাল একজন বিনয়ী মানুষ। সরকারের দেওয়া দায়িত্ব তিনি আন্তরিকভাবে পালন করবেন বলে জানান। এজন্য তিনি সবার দোয়া  ও সহযোগিতা কামনা করেছেন।

প্রজ্ঞাপনটি দেখতে এখানে ক্লিক করুন


আরও দেখুন: