ভারত থেকে এলো আরও ৪৫ লাখ টিকা

ডক্টর টিভি রিপোর্ট
2021-12-02 13:38:06
ভারত থেকে এলো আরও ৪৫ লাখ টিকা

এ নিয়ে সেরাম থেকে ১ কোটি ২৫ লাখ টিকা পেয়েছে বাংলাদেশ

ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে অ্যাস্ট্রাজেনেকার আরও ৪৫ লাখ টিকা দেশে এসেছে। বুধবার (১ ডিসেম্বর) রাত ৮টা ১০ মিনিটে এয়ার ইন্ডিয়ার ফ্লাইটে টিকার চালান হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

টিকা আমদানিকারক বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের চিফ অপারেটিং অফিসার রাব্বুর রেজা সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘সেরাম ইনস্টিটিউট থেকে কেনা আরও ৪৫ লাখ টিকা আমরা পেয়েছি। এ নিয়ে সেরাম থেকে ১ কোটি ২৫ লাখ টিকা পাওয়া গেল।’

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার টিকা পুনের প্ল্যান্টে উৎপাদন করে কোভিশিল্ড নামে বাজারজাত করছে সেরাম ইনস্টিটিউট। প্রতিষ্ঠানটি থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ৩ কোটি ডোজ ‘কোভিশিল্ড’ কিনতে গত বছরের নভেম্বরে ত্রিপক্ষীয় চুক্তি করে বাংলাদেশ।

এরপর জানুয়ারিতে ৬০০ কোটি টাকার বেশি অগ্রিম হিসেবে দেয় সরকার, যা টিকার মোট দামের অর্ধেক। চুক্তি অনুযায়ী প্রতি মাসে ৫০ লাখ ডোজ টিকা আসার কথা ছিল। গত ২৫ জানুয়ারি প্রথম চালানে ৫০ লাখ ডোজ এবং ২৩ ফেব্রুয়ারি দ্বিতীয় চালানে ২০ লাখ ডোজ টিকা আসে বাংলাদেশে। পাশাপাশি ভারত সরকারের উপহার হিসেবে ২১ জানুয়ারি আরও ২০ লাখ ডোজ এবং ২৬ মার্চ ১২ লাখ ডোজ কোভিশিল্ড পায় বাংলাদেশ।

গত বছরের মার্চে ভারতে করোনার ডেল্টা ধরনে সংক্রমণ পরিস্থিতি চরম আকার ধারণ করলে দেশটির সরকার টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয়। পরে সংক্রমণ নিয়ন্ত্রণে আসার পর ভারত সরকার অনুমতি দিলে গত অক্টোবর থেকে ফের টিকা রপ্তানি করছে সেরাম।


আরও দেখুন: