৩৭ শতাংশ এইডস রোগী চিকিৎসার বাইরে

দেলাওয়ার হোসাইন দোলন
2021-12-01 19:35:16
৩৭ শতাংশ এইডস রোগী চিকিৎসার বাইরে

বাংলাদেশে এইডস আক্রান্ত রোগীদের ৩৭ শতাংশ জানেনই না তারা বহন করছে প্রাণঘাতী এইচআইভি ভাইরাস।

বাংলাদেশে এইডস আক্রান্ত রোগীদের ৩৭ শতাংশ জানেনই না তারা বহন করছে প্রাণঘাতী এইচআইভি ভাইরাস। ফলে তাদের মাধ্যেমে সহজেই অন্যদের দেহে ছড়িয়ে পড়ছে এ রোগ।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, বাংলাদেশে সম্ভাব্য এইডস আক্রান্ত ১৪ হাজার ব্যক্তির মধ্যে ৬৩ শতাংশ তাদের এইচআইডি স্ট্যাটাস জানেন। যারা এইডস আক্রান্ত হওয়ার তথ্য জানেন তাদের মধ্যে ৭৭ শতাংশ চিকিৎসা সেবার (এআরটি) আওতায় আছেন। যারা চিকিৎসা (এন্টি রেট্রোভাইরাল থেরাপি) নিচ্ছেন তাদের ৯৩ শতাংশের ভাইরাল লোড নিয়ন্ত্রণে আছে। অন্যদিকে ৩৭ শতাংশ জানেনই না তারা বহন করছেন এইচআইভি ভাইরাস।

বিশ্বের অন্যান্য দেশের মতো ১ ডিসেম্বর বাংলাদেশেও পালিত হয় বিশ্ব এইডস দিবস। ‘সমতার বাংলাদেশ, এইডস ও অতিমারী হবে শেষ’ এবারের বিশ্ব এইডস দিবসের প্রতিপাদ্য।

দিবসটি উদযাপনের লক্ষ্যে স্বাস্থ্য অধিদপ্তরের এইডস/এসটিডি প্রোগ্রাম (এএসপি) দেশব্যাপী কর্মসূচি গ্রহণ করে। এতে জানানো হয়, বাংলাদেশে সাধারণ জনগোষ্ঠীর মধ্যে এইচআইভি সংক্রমণের হার ০.০১% নিচে। তবে ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর মধ্যে এ সংক্রমণ কিছুটা বেশি।

দেশে সম্ভাব্য এইডস আক্রান্তের সংখ্যা ১৪ হাজার। গত ১ বছরে (নভেম্বর ২০২০ থেকে অক্টোবর ২০২১) নতুন করে এইডস আক্রান্ত শনাক্ত হয়েছেন ৭২৯ জন। এর মধ্যে বাস্তুচ্যুত মিয়ানমার জনগোষ্ঠী (রোহিঙ্গা) ১৮৮ জন।

গত ১ বছরে ২০৫ জন এইডস আক্রান্ত ব্যক্তি মারা গেছেন। ১৯৮৯ সাল থেকে এ পর্যন্ত মোট এইডস আক্রান্ত শনাক্ত হয়েছেন ৮ হাজার ৭৬১ জন এবং মোট মারা গেছেন ১ হাজার ৫৮৮ জন। এছাড়াও গত ১ বছরে মোট এইচআইভি টেস্ট হয়েছে ৬ লাখ ২৮ হাজার ৩১২ জনের।


আরও দেখুন: