অ্যান্টিবায়োটিক রেজিসট্যান্স রোধ করা না গেলে পরিণতি ভয়াবহ

ডক্টর টিভি রিপোর্ট
2021-11-18 20:23:33
অ্যান্টিবায়োটিক রেজিসট্যান্স রোধ করা না গেলে পরিণতি ভয়াবহ

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

অ্যান্টিবায়োটিক রেজিসট্যান্স রোধ করতে না পারলে এটি খুব ভয়াবহ হবে বলে সতর্ক করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) ‘বিশ্ব অ্যান্টিবায়েটিক সচেতনতা সপ্তাহ- ২০২১’ উপলক্ষে ঔষধ প্রশাসন অধিদপ্তরে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ সতর্ক করেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘অ্যান্টিবায়েটিক অপব্যবহার বন্ধ করাই অ্যান্টিমাইক্রোবিয়াল রেজিসট্যান্স প্রতিরোধের একমাত্র উপায়। নিবন্ধিত ফিজিশিয়ান, ডেন্টিস্ট ও প্রাণী চিকিৎসক ছাড়া অ্যান্টিবায়েটিক ক্রয়-বিক্রয় একেবারেই বন্ধ করতে হবে।’

তিনি আরও বলেন, প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়েটিক ক্রয়-বিক্রয় বন্ধ করতে আমরা আইন প্রণয়ন করব, আইনটি চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় আছে।’

এসময় মন্ত্রী বলেন, আমরা এতোদিন চার-পাঁচটি স্কুলের শিক্ষার্থীদের একটি স্কুলের মাধ্যমে টিকা দিয়েছি। এক্ষেত্রে আমরা দেখছি যে নিবন্ধনসহ নানা বিষয়ে জটিলতা তৈরি হচ্ছে। তাই আমরা প্রতিটি স্কুলে গিয়ে শিক্ষার্থীদের টিকা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

কবে থেকে কার্যক্রম শুরু হবে সাংবাদিকদের এমন প্রশ্নে জাহিদ মালেক বলেন, স্কুলের স্কুলের শিক্ষার্থীদের টিকা দেওয়ার বিষয়টি বিশাল একটি চ্যালেঞ্জ। আমরা প্রস্তুতি নিচ্ছি, কিছুদিনের মধ্যেই শুরু করতে পারব। যে স্কুলগুলোতে ইতোমধ্যে টিকা দেওয়া হচ্ছে সেগুলোতেও এ টিকা কার্যক্রম নিয়মিতভাবেই চলবে।

প্রবাসীদের বুস্টার ডোজের বিষয়ে সিদ্ধান্ত হয়নি জানিয়ে জাহিদ মালেক বলেন, সিনোফার্মসহ সব টিকাই বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদনপ্রাপ্ত। অনেক দেশেই সিনোফার্মের টিকার বাধা উঠেছে। কিছু দেশ এখনো রেখেছে। কীভাবে কোয়ারান্টাইন সহজ করা যায় সেই চেষ্টা চলছে।

ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম, স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর ও মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম প্রমুখ।

আলোচনা সভার পরে স্বাস্থ্যমন্ত্রী ঔষধ প্রশাসন অধিদপ্তরের নতুন উদ্যোগ অনলাইন ড্রাগ লাইসেন্স উদ্বোধন করেন। এছাড়াও ‘জিএমপি গাইডলাইন ফর ইউনানি, আয়ুর্বেদিক, হারবাল হোমিওপেথিক এবং মেডিসিন’র মোড়ক উন্মোচন করেন।


আরও দেখুন: