করোনার ওষুধ ‘মলনুপিরাভির’র কি পার্শ্বপ্রতিক্রিয়া আছে?

ডক্টর টিভি রিপোর্ট
2021-11-09 18:46:42
করোনার ওষুধ ‘মলনুপিরাভির’র কি পার্শ্বপ্রতিক্রিয়া আছে?

চিকিৎসকের সুপারিশ ছাড়া কোনো রোগীকে নিজে নিজে মলনুপিরাভির কিংবা অন্য কোনো ওষুধ গ্রহণ থেকে বিরত থাকার পরামর্শ বিশেষজ্ঞদের।

দেশের বাজারে এসেছে করোনা চিকিৎসায় মুখে খাওয়ার প্রথম ওষুধ ‘মলনুপিরাভির’। যুক্তরাষ্ট্রের মার্ক উৎপাদিত ওষুধটি বাংলাদেশে বাজারজাত করবে কয়েকটি কোম্পানি।

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস এই ওষুধটি ‘এমোরিভির ২০০’ নামে মঙ্গলবারই বাজারে এনেছে বলে জানিয়েছে বিবিসি।

বুধবারের মধ্যে এসকেএফ আর দু-একদিনের মধ্যে ওষুধটি বাজারে আনছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস। অনুমোদনের অপেক্ষায় আছে আরও সাতটি কোম্পানি।

‘মলনুপিরাভির’র কি পার্শ্বপ্রতিক্রিয়া আছে?

এই ওষুধটির খুব জটিল কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই বলে জানিয়েছেন বাংলাদেশে ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান।

তিনি বলেন, ক্লিনিক্যাল ট্রায়ালে স্বাভাবিক ধরনের কিছু পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে বলে উল্লেখ করা হয়েছে। যেমন- মাথাব্যথা, বমি এবং মাথা ঝিমঝিম করার মতো হালকা থেকে মাঝারি ধরণের প্রতিক্রিয়া দেখা দিতে পারে।

তবে এগুলো জটিল কিছু নয় বলেও উল্লেখ করেন তিনি।

ঔষধ প্রশাসনের অনুমোদন অনুযায়ী, বাংলাদেশে এই ওষুধটি সেসব রোগীদের ক্ষেত্রে ব্যবহার করা যাবে, যাদের বয়স ১৮ বছর কিংবা তার চেয়ে বেশি।

বিশেষজ্ঞ চিকিৎসকের সুপারিশ ছাড়া কোনো রোগীকে নিজে নিজে মলনুপিরাভির কিংবা অন্য কোনো ওষুধ গ্রহণ থেকে বিরত থাকারও পরামর্শ দিয়েছেন এই কর্মকর্তা।


আরও দেখুন: