অন্ধত্ব দূরীকরণে মরণোত্তর চক্ষুদানের আহ্বান বিএসএমএমইউ উপাচার্যের

ডক্টর টিভি রিপোর্ট
2021-11-02 20:40:19
অন্ধত্ব দূরীকরণে মরণোত্তর চক্ষুদানের আহ্বান বিএসএমএমইউ উপাচার্যের

বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ

মরণোত্তর চক্ষুদানের আহ্বান জানিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেছেন, সকলে এগিয়ে আসলে অন্ধত্বমোচন সম্ভব।

মঙ্গলবার বিকেলে বিএসএমএমইউ’র বি-ব্লকের শহীদ ডা. মিল্টন হলে চক্ষু বিজ্ঞান ও কমিউনিটি অফথালমোলজি বিভাগ আয়োজিত অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

উপাচার্য বলেন, বিএসএমএমইউয়ে আই ব্যাংক চালু হওয়ায় অন্ধত্ব দূরীকরণে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। মৃত ব্যক্তির চোখের কর্ণিয়া ৬ ঘণ্টার মধ্যেই সংগ্রহ করতে হবে, সেদিকেও খেয়াল রাখতে হবে।

তিনি বলেন, বিএসএমএমইউ’র উদ্যোগে বিনামূল্যে গরীব রোগীদের চোখের ছানি অপারেশন, কৃষকদের বিনামূল্যে চশমা প্রদান, ভিটামিন-এ কর্মসূচি মানুষের দৃষ্টিশক্তি সঠিক রাখতে বড় অবদান রাখছে।

অনুষ্ঠানে বক্তারা জানান, আই ব্যাংক হলো মরণোত্তর চক্ষুদান করার মাধ্যমে চোখের কর্ণিয়া সংরক্ষণ করা এবং যে সকল রোগী কর্ণিয়া নষ্ট হয়ে যাওয়ায় দৃষ্টিশক্তি হারিয়ে ফেলেছে তাদের মধ্যে তা প্রতিস্থাপনের মাধ্যমে দৃষ্টিশক্তি ফিরিয়ে দেওয়ার ব্যবস্থা করা।

তারা বলেন, বাংলাদেশে সরাসরি মরণোত্তর চক্ষুদান করার ব্যবস্থা খুবই সীমিত পরিসরে থাকলেও বিএসএমএমইউতে আই ব্যাংক প্রতিষ্ঠিত হওয়ার মাধ্যমে এখন থেকে স্বল্পতম খরচে অন্ধ রোগীদের দৃষ্টিশক্তি ফিরিয়ে দিতে অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে, যা বেসরকারি খাতে অনেক ব্যয়বহুল চিকিৎসা।

বক্তারা আরও বলেন, এই আই ব্যাংকের মাধ্যমে দেশ-বিদেশ থেকে কর্ণিয়া সংগ্রহ করার মাধ্যমে তা বিশেষ পদ্ধতিতে সংরক্ষণ করা হবে এবং কর্ণিয়া জনিত অন্ধত্ব দূরীকরণে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক, মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, মেডিকেল টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বনিক, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, চক্ষু বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. জাফর খালেদ, কমিউনিটি অফথালমোলজি বিভাগে চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ডা. মো. শওকত কবীর প্রমুখ।


আরও দেখুন: