বিএসএমএমইউ’র জরুরি বিভাগে স্ট্রোক রোগীদের জন্য ৩টি শয্যা বরাদ্দ

ডক্টর টিভি রিপোর্ট
2021-10-31 20:22:02
বিএসএমএমইউ’র জরুরি বিভাগে স্ট্রোক রোগীদের জন্য ৩টি শয্যা বরাদ্দ

বিএসএমএমইউ’র বৈজ্ঞানিক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) জরুরি বিভাগে স্ট্রোকে আক্রান্ত রোগীদের জন্য তিনটি শয্যা বরাদ্দ রাখা হয়েছে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

স্ট্রোক রোগীদের কথা বিবেচনায় রেখে আগামীকাল সোমবার (১ নভেম্বর) থেকে এ শয্যা চালু হবে বলে জানান তিনি।

বিশ্ব স্ট্রোক দিবস-২০২১ উপলক্ষে রোববার বিএসএমএমইউ’র নিউরোলজি বিভাগ আয়োজিত বৈজ্ঞানিক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য এ কথা জানান।

তিনি বলেন, স্ট্রোকে আক্রান্ত হলে দ্রুত হাসপাতালে নিতে হবে। অবশ্যই ৩ থেকে ৬ ঘণ্টার মধ্যে হাসপাতালে নিতে হবে। আক্রান্ত রোগীর দ্রুত চিকিৎসা দিতে পারলে রোগী দ্রুত আরোগ্য লাভ করে।

অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ বলেন, উচ্চ-রক্তচাপ, অনিয়ন্ত্রিত ডায়াবেটিস, নিয়মিত প্রয়োজনীয় ওষুধ সেবন না করা, সঠিক সময়ে পরীক্ষা-নিরীক্ষা না করাসহ বিভিন্ন কারণে মানুষ স্ট্রোকে আক্রান্ত হচ্ছে।

নিউরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আবু নাসার রিজভীর সভাপতিত্বে প্রবন্ধ উপস্থাপন করেন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. সুভাষ কান্তি দে, সহযোগী অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সবুজ।

অনুষ্ঠানে বাংলাদেশ সোসাইটি অব নিউরো-ইন্টারভেনশনের সভাপতি অধ্যাপক ডা. শরীফ উদ্দিন খান, সোসাইটি অব নিউরোলজিস্টস অব বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. ফিরোজ আহমেদ কোরেশী, ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস অ্যান্ড হসপিটালের পরিচালক অধ্যাপক ডা. কাজী দীন মোহাম্মদ প্রমুখসহ শিক্ষক, বিশেষজ্ঞ চিকিৎসক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


আরও দেখুন: