‘যক্ষ্মা ম্যাডাম’ খ্যাত ডা. বিশাখা ঘোষের মৃত্যু

অনলাইন ডেস্ক
2021-10-19 16:03:31
‘যক্ষ্মা ম্যাডাম’ খ্যাত ডা. বিশাখা ঘোষের মৃত্যু

ডা. বিশাখা ঘোষের মৃত্যু

ক্যানসারে আক্রান্ত ডা. বিশাখা ঘোষ (৫২) মারা গেছেন। বাংলাদেশ সময় সোমবার (১৮ অক্টোবর) রাত ১২টা ৪৫ মিনিটে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

ডা. বিশাখা ঘোষের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ)। মঙ্গলবার (১৯ অক্টোবর) সংগঠনের দপ্তর সম্পাদক ডা. মো. শেখ শহীদ উল্লাহ স্বাক্ষরিত এক বিবৃতিতে বলা হয়, ঢাকা মেডিকেল কলেজের কে-৪৫ ব্যাচের শিক্ষার্থী ডা. বিশাখা বিএমএর আজীবন সদস্য ও চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) কার্যালয়ের বিভাগীয় কনসালটেন্ট (এনটিপি) ছিলেন।

ডা. বিশাখা ঘোষের মৃত্যুতে বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন ও মহাসচিব ডা. মো. ইহতেশামুল হক চৌধুরী শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

ডা. বিশাখা চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার হাসিমপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৯৫ সালে তিনি ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন। ২০০০ সালে তিনি জনস্বাস্থ্য বিষয়ে উচ্চতর ডিগ্রি লাভ করেন। ২০০৪ সালে বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজ হাসপাতালে শিক্ষক হিসেবে যোগাদান করেন। এর মাঝে চট্টগ্রাম মা ও শিশু কলেজ হাসপাতালসহ বেসরকারি একাধিক মেডিকেল কলেজ হাসপাতালে সুনামের সঙ্গে শিক্ষকতা করেন। মাঝে কাজ করেন আন্তর্জাতিক ও দেশীয় বিভিন্ন সাহায্য সংস্থায়।

২০১২ সালে ডা. বিশাখা ঘোষ যোগদান করেন জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচি প্রকল্পে। এরপর থেকে প্রকল্পের অধীনে যক্ষ্মা রোগীদের সেবা নিশ্চিত, পর্যবেক্ষণ, তদারকি করতে গত এক দশক নগর থেকে গ্রামে ছুটে বেড়িয়ে সবার কাছে ‘যক্ষ্মা ম্যাডাম’ হিসেবে পরিচিতি পান তিনি।

দেশে বর্তমানে যক্ষ্মা নিয়ন্ত্রণে সাফল্যের হার ৯৫ শতাংশ। আর চট্টগ্রাম বিভাগে এ সাফল্য ৯৭ শতাংশ। চট্টগ্রাম বিভাগ যক্ষ্মা নিয়ন্ত্রণের যে সাফল্য দেখিয়েছে, তার অন্যতম সারথী হিসেবে মনে করা হয় ডা. বিশাখা ঘোষকে।

তিনি জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির প্রতিনিধি হিসেবে আমেরিকা, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস, ভারত বিভিন্ন দেশে সেমিনারে অংশ নিয়েছেন।


আরও দেখুন: