ছয় শর্তে এমএসসি-ইন-নার্সিংয়ের অনুমোদন পেল ৩ বেসরকারি কলেজ

অনলাইন ডেস্ক
2021-10-18 19:00:39
ছয় শর্তে এমএসসি-ইন-নার্সিংয়ের অনুমোদন পেল ৩ বেসরকারি কলেজ

ছয় শর্তে এমএসসি-ইন-নার্সিংয়ের অনুমোদন পেল ৩ বেসরকারি কলেজ

এমএসসি-ইন-নার্সিং কোর্সের অনুমোদন পেয়েছে তিনটি বেসরকারি কলেজ। তবে এজন্য তাদের মানতে হবে ছয়টি শর্ত।

রোববার স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের উপ-সচিব ইসরাত জামান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়েছে।

এমএসসি-ইন-নার্সিং অনুমোদনপ্রাপ্ত কলেজগুলো হলো- ঢাকার উত্তরার গ্রামীণ ক্যালেডোনিয়ান কলেজ অব নার্সিং, বাগেরহাটের নার্গিস মেমোরিয়াল নার্সিং কলেজ ও ঢাকা মোহাম্মাদপুরের রুফাইদা কলেজ অব নার্সিং।

এতে বলা হয়, ১১ অক্টোবর অনুষ্ঠিত বাংলাদেশ নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি নীতিনির্ধারণী কমিটির সভার সুপারিশক্রমে বেসরকারি নার্সিং কলেজে দুই বছর মেয়াদি এমএসসি-ইন-নার্সিং কোর্স চালুর প্রশাসনিক অনুমোদন বর্ণিত শর্তে নির্দেশক্রমে প্রদান করা হলো।

২০২০-২১ শিক্ষাবর্ষে এমএসসি-ইন-নার্সিং কোর্সে গ্রামীণ ক্যালেডোনিয়ান কলেজে নার্সিং শিক্ষায় ৩০টি, কমিউনিটি হেলথ নার্সিংয়ে ৩০টি, এডান্ড অ্যান্ড এন্ডারলি হেলথ নার্সিংয়ে ৩০টি করে মোট ৯০টি আসন বরাদ্দ প্রদান করা হয়েছে।

এছাড়াও নার্গিস মেমোরিয়াল নার্সিং কলেজে নার্সিং ম্যানেজমেন্টে ৩০টি, কমিউনিটি হেলথ নার্সিংয়ে ৩০টি, এডান্ড অ্যান্ড এন্ডারলি হেলথ নার্সিংয়ে ৩০টি ও জেরিয়াট্রিক নার্সিংয়ে ৩০টি করে মোট ১২০টি আসন বরাদ্দ প্রদান করা হয়েছে।

রুফাইদা কলেজ অব নার্সিং কলেজে নার্সিং ম্যানেজমেন্টে ৩০টি, কমিউনিটি হেলথ নার্সিংয়ে ৩০টি, এডান্ড অ্যান্ড এন্ডারলি হেলথ নার্সিংয়ে ৩০টি ও জেরিয়াট্রিক নার্সিংয়ে ৩০টি করে মোট ১২০টি আসন বরাদ্দ প্রদান করা হয়েছে।

যে ৬ শর্ত মানতে হবে-

১. নীতিমালার সকল শর্তাবলী যথাযথভাবে প্রতিপালন করতে হবে।

২. কর্মরত নার্স শিক্ষকদের রেজিস্ট্রেশন সনদ অবশ্যই হালনাগাদ বা নবায়ন রাখা নিশ্চিত করতে হবে।

৩. ভর্তি নীতিমালা যথাযথভাবে অনুসরণ করতে হবে।

৪. এমএসসি-ইন-নার্সিং কোর্সের জন্য আলাদা ফ্যাকাল্টি করতে হবে।

৫. প্রতিটি বিষয়ে কমপক্ষে দুজন শিক্ষকের পিএইচডি অথবা নার্সিংয়ে মাস্টার্স ডিগ্রি থাকতে হবে।

৬. এমএসসি-ইন-নার্সিং কোর্সে শিক্ষার্থী ভর্তির পূর্বে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় বা মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তি গ্রহণ করতে হবে।

প্রজ্ঞাপনটি দেখতে এখানে ক্লিক করুন


আরও দেখুন: