কোভ্যাক্সের আওতায় আরও টিকা দেবে জাপান

কোভ্যাক্সের আওতায় আরও টিকা দেবে জাপান
2021-10-14 15:48:26
কোভ্যাক্সের আওতায় আরও টিকা দেবে জাপান

জাতীয় প্রেসক্লাবে ‘ডিকাব টক’ অনুষ্ঠানে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি

কোভ্যাক্সের আওতায় বাংলাদেশকে করোনার আরও টিকা দেবে জাপান। আগামী নভেম্বরের মধ্যে এসব টিকা হাতে পাবে বাংলাদেশ বলে জানান বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি।

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) জাতীয় প্রেসক্লাবে ‘ডিকাব টক’ অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এ কথা জানান। ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ডিকাব) এই অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত বলেন, ‘জাপানের পরিকল্পনায় আছে- কোভ্যাক্সের আওতায় বাংলাদেশকে আরও টিকা সরবরাহ করা হবে। ঠিক কত টিকা দেওয়া হবে সেটি এই মুহূর্তে আমি বলতে পারব না। তবে আশা করছি, এটা নভেম্বরে আসতে পারে।’

বাংলাদেশকে দেওয়া অ্যাস্ট্রাজেনেকার টিকার বিষয়ে ইতো নাওকি বলেন, ‘জাপান বাংলাদেশকে অ্যাস্ট্রাজেনেকার ৩০ লাখ টিকা দিয়েছে। দুই মাসের মধ্যে পাঁচ চালানে এসব টিকা বাংলাদেশে এসেছে। অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজের জন্য যখন অনেক মানুষ অপেক্ষায় ছিলেন তখন জাপান বাংলাদেশকে এ টিকা সরবরাহ করেছে। বাংলাদেশ ভালোভাবে টিকাগুলো কাজে লাগিয়েছে।’

রাষ্ট্রদূত বলেন, এই বৈশ্বিক সংকট সমাধানে একে অন্যের সঙ্গে হাত মি‌লিয়ে কাজ কর‌তে হ‌বে। জাপান সবসময় বাংলাদেশের পাশে থাকবে। জাপা‌ন সরকার টিকা ছাড়াও অন্যান্য মে‌ডি‌কেল সরঞ্জাম সরবরাহ কর‌বে। এগুলো বি‌ভিন্ন হাসপাতাল ও ইন‌স্টি‌টিউটে দেওয়া হ‌বে।


আরও দেখুন: