ঢাকায় টিকা পাঠানোর অনুমতি পেল সেরাম

অনলাইন ডেস্ক
2021-10-08 11:30:47
ঢাকায় টিকা পাঠানোর অনুমতি পেল সেরাম

সেরাম থেকে ৩ কোটি ডোজ ‘কোভিশিল্ড’ কিনতে চুক্তি করে বাংলাদেশ

চলতি অক্টোবরে বাংলাদেশে ১০ লাখ ডোজ করোনার টিকা পাঠানোর অনুমতি পেয়েছে সেরাম ইনস্টিটিউট অব ইনডিয়া। একই সাথে ভারত সরকারের ভ্যাকসিন মৈত্রী কর্মসূচির আওতায় নেপাল ও মিয়ানমারেও ১০ লাখ ডোজ করে টিকা পাঠানোর অনুমতি দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর দিয়েছে বার্তা সংস্থা পিটিআই।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার টিকা পুনের প্ল্যান্টে উৎপাদন করে কোভিশিল্ড নামে বাজারজাত করছে সেরাম ইনস্টিটিউট। প্রতিষ্ঠানটি থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ৩ কোটি ডোজ ‘কোভিশিল্ড’ কিনতে গত বছরের নভেম্বরে ত্রিপক্ষীয় চুক্তি করে বাংলাদেশ। এরপর জানুয়ারিতে ৬০০ কোটি টাকার বেশি অগ্রিম হিসেবে দেয় সরকার, যা টিকার মোট দামের অর্ধেক।

চুক্তি অনুযায়ী প্রতি মাসে ৫০ লাখ ডোজ টিকা আসার কথা ছিল। গত ২৫ জানুয়ারি প্রথম চালানে ৫০ লাখ ডোজ এবং ২৩ ফেব্রুয়ারি দ্বিতীয় চালানে ২০ লাখ ডোজ টিকা আসে বাংলাদেশে। পাশাপাশি ভারত সরকারের উপহার হিসেবে ২১ জানুয়ারি আরও ২০ লাখ ডোজ এবং ২৬ মার্চ ১২ লাখ ডোজ কোভিশিল্ড পেয়েছে বাংলাদেশ।

মার্চে ভারতে করোনার ডেল্টা ধরনে সংক্রমণ পরিস্থিতি চরম আকার ধারণ করলে দেশটির সরকার টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয়। এরই প্রভাবে ২৫ এপ্রিল বাংলাদেশে প্রথম ডোজ দেয়া বন্ধ করে দিতে হয়। পরে দ্বিতীয় ডোজও বন্ধ হয়ে যায়।

শেষ পর্যন্ত চীন থেকে সিনোফার্মের টিকা কেনার জন্য সরকার চুক্তি করে। সেই টিকার পাশাপাশি টিকার আন্তর্জাতিক প্ল্যাটফর্ম কোভ্যাক্স থেকেও টিকা আসছে এখন। সেই টিকা দিয়েই এখন আবার সারা দেশে টিকাদান কর্মসূচি চলছে।

পিটিআই বলছে, যুক্তরাজ্যে ৩ কোটি ডোজের সমপরিমাণ কোভিশিল্ড রপ্তানির অনুমতি পেয়েছে সেরাম ইনস্টিটিউট অব ইনডিয়া। পাশাপাশি টিকা উৎপাদনকারী আরেক কোম্পানি ভারত বায়োটেককে এ মাসে ইরানে ১০ লাখ ডোজ কোভ্যাক্সিন রপ্তানির অনুমতি দিয়েছে দিল্লি।


আরও দেখুন: