পঙ্গু হাসপাতালে কৃত্রিম পা লাগানোর তথ্য ভুয়া

দেলাওয়ার হোসাইন দোলন
2021-10-04 20:07:46
পঙ্গু হাসপাতালে কৃত্রিম পা লাগানোর তথ্য ভুয়া

গত কয়েকদিন ধরে কপি-পেস্ট করে ফেসবুকের অসংখ্য আইডি ও পেজ থেকে এ ধরনের তথ্য পোস্ট ও শেয়ার করা হয়েছে।

পঙ্গু হাসপাতালে বিনামূল্যে কৃত্রিম পা লাগানো হচ্ছে এমন তথ্য ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এমন খবর পেয়ে অনেকেই ভিড় জমাচ্ছেন হাসপাতালে। যদিও বিষয়টি ভিত্তিহীন বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

গত কয়েকদিন ধরে কপি-পেস্ট করে ফেসবুকের অসংখ্য আইডি ও পেজ থেকে এ ধরনের তথ্য পোস্ট ও শেয়ার করা হয়েছে।

এমনকি পোস্টটি একজন চলচ্চিত্র নায়িকার ভেরিফাইড ফেসবুক পেইজ থেকেও পোস্ট করা হয়। যদিও পরবর্তীতে তিনি তা সরিয়েও নিয়েছেন।

রাকিব খাঁন নামে একজন এমন সেবার তথ্য পেয়ে পঙ্গু হাসপাতালে ছুটে যান। তার সঙ্গে কথা হয় ডক্টর টিভির এই প্রতিবেদকের।

তিনি বলেন, ‘আমি নিজে গিয়ে এমন সত্যতা পাইনি। হাসপাতালের ডাক্তাদের সঙ্গে কথা বলেছি। তারা বলেছেন- ভুল তথ্য পেয়ে আমি এখানে এসেছি।’

রাকিব আরও বলেন, ‘অনেকেই দূর-দূরান্ত থেকে এখানে এসেছেন। গ্রাম থেকে এসেছেন। সবাই হতাশ হয়ে গ্রামে ফিরেছেন।’

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া পোস্টটিতে বলা হয়, “যদি কারো পরিচিত এমন কেউ থাকে যার হাঁটুর উপরে অথবা নিচের দিকে পা নেই বা কেটে ফেলা হয়েছে, তাকে অবশ্যই ‘পঙ্গু হাসপাতাল (NITOR) এর ৩য় তলায় (শ্যামলী, ঢাকা)’ এসে যোগাযোগ করতে বলবেন। সেখানে বিনামূল্যে কৃত্রিম পা লাগানো হবে। এজন্য বিদেশ থেকে বিশেষজ্ঞরা এসেছেন এবং ১৫ই অক্টোবর পর্যন্ত থাকবেন। যদি কারো পরিচিত জনের এই সমস্যা থাকে তাহলে অতি দ্রুত সেবাটি গ্রহণের অনুরোধ জানাচ্ছি। আপনার এটুকু তথ্য হয়তো কোন এক প্রতিবন্ধী ভাই/বোনকে তার পা হারানোর বেদনা হতে ক্ষাণিক পরিত্রাণ পেতে সাহায্য করবে।”

বাংলাদেশের মইন ফাউন্ডেশন এবং ভারতের ভগবান মহাবীর বিকলাঙ্গ সহায়তা সমিতির উদ্যোগে এ কৃত্রিম পা সংযোজন করা হয়ে থাকে।

নাম প্রকাশে অনিচ্ছুক বাংলাদেশে এ প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট এক অর্থোপেডিক বিশেষজ্ঞ ডক্টর টিভিকে বলেন, ‘বিষয়টি আমারও চোখে পড়েছে। অনেকেই গুজবে সাড়া দিয়ে ঢাকায় এসেছেন। এ কার্যক্রম আপাতত বন্ধ রয়েছে। আমরা চেষ্টা করছি আবারও চালু করতে।’


আরও দেখুন: