দেশের ৪০ ভাগ মানুষ কোভ্যাক্সের আওতায় টিকা পাবে

ডক্টর টিভি রিপোর্ট
2021-10-02 21:58:41
দেশের ৪০ ভাগ মানুষ কোভ্যাক্সের আওতায় টিকা পাবে

দেশের ৪০ ভাগ মানুষ কোভ্যাক্সের আওতায় টিকা পাবে

করোনা রোধে কোভ্যাক্সের আওতায় বাংলাদেশের ৪০ শতাংশ মানুষ টিকা পাবে। এর অংশ হিসেবে আগামী ডিসেম্বরের মধ্যেই ২০ শতাংশ মানুষ টিকার আওতায় আসবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

শনিবার (২ অক্টোবর) স্বাস্থ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, শুক্রবার জেনেভায় স্থানীয় সময় বিকেল ৪টায় সংস্থাটির মহাপরিচালক ড. টেড্রোস আধানম গেব্রেইয়েসুসের সঙ্গে স্বাস্থ্যমন্ত্রী দ্বি-পাক্ষিক বৈঠক করেন। এতে টিকাসহ চলমান কোভিড প্রসঙ্গে বিভিন্ন আলোচনা ও চুক্তি হয়। কোভ্যাক্সের আওতায় পর্যায়ক্রমে দেশের ৪০ শতাংশ মানুষ টিকা পাওয়ার বিষয়টি বৈঠকেই চূড়ান্ত হয়।

এদিকে এক সংবাদ বিবৃতিতে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আশা করা যাচ্ছে, ডিসেম্বরের মধ্যেই কোভ্যাক্সের আওতায় দেশের ২০ শতাংশ মানুষের জন্য টিকা পাওয়া সম্ভব হবে এবং খুব অল্প সময়েই দেশের ৪০ শতাংশ মানুষের জন্য টিকা পাওয়া যাবে। এর পাশাপাশি অন্যান্য মাধ্যম থেকেও আমাদের টিকা ক্রয়ের কাজটিও চলমান থাকবে।

বিবৃতিতে মন্ত্রী আরো জানান, দ্বি-পাক্ষিক এ বৈঠকে বাংলাদেশেই টিকা উৎপাদনের জন্য কারিগরি সহায়তারও আশ্বাস দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক।

পাশাপাশি ঔষধ প্রশাসন অধিদপ্তরের ‘টিকা টেস্টিং ক্যাপাসিটি অব দ্যা ন্যাশনাল কন্ট্রোল ল্যাবরেটরির অ্যাক্রিজিটেশন’ প্রদানের কার্যক্রম ত্বরান্বিত করার জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেবেন বলেও জানিয়েছেন মহাপরিচালক।

বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালকের কাছে কোভ্যাক্সের আওতায় ফাইজার ও মডার্নার টিকা আরো বেশি সংখ্যক পরিমাণে পাওয়ার অনুরোধ জানালে মহাপরিচালক বিষয়টিতে গুরুত্ব দেবেন বলে স্বাস্থ্যমন্ত্রীকে আশ্বস্ত করেন।


আরও দেখুন: