সানোফির ৫৫ শতাংশ শেয়ার এখন বেক্সিমকো ফার্মার

ডক্টর টিভি রিপোর্ট
2021-10-02 15:06:40
সানোফির ৫৫ শতাংশ শেয়ার এখন বেক্সিমকো ফার্মার

সানোফি ২০১৯ সালের অক্টোবরে বাংলাদেশ থেকে ব্যবসা গুটিয়ে নেওয়ার ঘোষণা দেয়

বহুজাতিক ওষুধ কোম্পানি সানোফি বাংলাদেশ লিমিটেডের প্রায় ৫৫ শতাংশ শেয়ারের মালিক হয়েছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

পুঁজিবাজারের তালিকাভুক্ত বেক্সিমকোর তথ্যমতে, চুক্তি অনুসারে বিদেশি কোম্পানির ৫৪ দশমিক ৬ শতাংশ শেয়ার অধিগ্রহণ শেষ করেছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস।

চলতি বছরের ২১ জানুয়ারি সানোফি বাংলাদেশের সাথে বেক্সিমকো ফার্মার চুক্তি হয়। চুক্তির আট মাস পর শেয়ার অধিগ্রহণের কাজ শেষ করল বেক্সিমকো ফার্মা।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) রাজধানীর একটি হোটেলে শেয়ার অধিগ্রহণ উপলক্ষে অনুষ্ঠান করে বেক্সিমকো ফার্মা। এতে বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন, বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) চেয়ারম্যান শাহ মো. ইমদাদুল হক এবং উভয় কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে শেয়ার অধিগ্রহণের খবরে বেক্সিমকো ফার্মার শেয়ারের দাম আবারও বাড়তে শুরু করেছে। বৃহস্পতিবার শেয়ারটির দাম ৫ টাকা বেড়ে ১৩৫ থেকে ১৪০ টাকা ৩০ পয়সায় লেনদেন হয়।

১৯৫৮ সালে ‘মে অ্যান্ড বেকার’ নামে বাংলাদেশে ব্যবসা শুরু করে সানোফি। ২০১৯ সালের অক্টোবরে বাংলাদেশ থেকে ব্যবসা গুটিয়ে নেওয়ার ঘোষণা দেয় তারা। এ ঘোষণার ১৪ মাস পর শেয়ার হস্তান্তরের জন্য বেক্সিমকো ফার্মার সঙ্গে চুক্তি করে সানোফি।

অন্যদিকে বেক্সিমকো ফার্মা দেশের শীর্ষস্থানীয় ওষুধ প্রস্তুতকারক ও রপ্তানিকারক প্রতিষ্ঠান। আমেরিকা, ইউরোপ ও অস্ট্রেলিয়াসহ বর্তমানে বেক্সিমকো ফার্মা বিশ্বের ৫০টির বেশি দেশে ওষুধ রপ্তানি করে। বেক্সিমকো ফার্মার শেয়ার ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন হয় এবং এর জিডিআর শেয়ার লন্ডন স্টক এক্সচেঞ্জের অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট মার্কেটে অন্তর্ভুক্ত রয়েছে।


আরও দেখুন: