‘বর্তমানে তরুণদের মধ্যে হৃদরোগের মাত্রা বেশি’

ডক্টর টিভি রিপোর্ট
2021-09-29 19:33:37
‘বর্তমানে তরুণদের মধ্যে হৃদরোগের মাত্রা বেশি’

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ‘বিশ্ব হার্ট দিবস’-২০২১ আয়োজিত

বর্তমানে তরুণদের মাঝে হৃদরোগ অধিক মাত্রায় পরিলক্ষিত হচ্ছে বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএসএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

বুধবার (২৯ সেপ্টেম্বর) ‘বিশ্ব হার্ট দিবস’-২০২১ উপলক্ষে বিএসএসএমইউতে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা জানান। এবার হার্ট দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল- ‘হৃদয় দিয়ে হৃদযন্ত্রের যত্ন নিন’।

তিনি বলেন, ‘অসচেতনা, অনিয়ন্ত্রিত উচ্চরক্তচাপ, ডায়াবেটিস, স্থুলতা, আড়ম্বরপূর্ণ জীবন-যাপন, ধুমপান, অস্বাস্থ্যকর জীবনের কারণে শুধু বড়দের হৃদরোগজনিত মৃত্যুর ঝুঁকি বাড়ছে তা নয়, শিশু-কিশোর ও নবজাতকদেরও জন্মগত হৃদরোগ ছাড়াও ট্রান্সফ্যাটের কারণে বর্তমানে তরুণদের মাঝে হৃদরোগ অধিক মাত্রায় পরিলক্ষিত হচ্ছে।’

হৃদরোগের ঝুঁকি কমানোর জন্য ধুমপান পরিহার, মানসিক চাপ এড়ানো, চিনি ও লবণ যতটা সম্ভব কম খাওয়ার জন্য পরামর্শ দেন শারফুদ্দিন আহমেদ।

শারফুদ্দিন আহমেদ হৃদরোগের ঝুঁকিরোধে সচেতনতা বৃদ্ধির জন্য সংশ্লিষ্ট সকলকে বৈজ্ঞানিক সেমিনার, সিএমইসহ বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রমের মাধ্যমে কার্যকর ভূমিকা রাখার আহবান জানান।

অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসএসএমইউ’র উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোঃ জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ। এছাড়াও ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেনসহ প্রমুখ।


আরও দেখুন: