এক ডোজ গ্রহীতাদের কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা সৌদির

ডক্টর টিভি রিপোর্ট
2021-09-29 14:48:14
এক ডোজ গ্রহীতাদের কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা সৌদির

করোনাভাইরাসের এক ডোজ গ্রহীতাদের কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা সৌদি আরবের

করোনাভাইরাসের (কোভিড-১৯) টিকার এক ডোজ গ্রহীতাদের সৌদি প্রবেশ করতে পাঁচ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা দিয়েছেন সৌদি কর্তৃপক্ষ।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) সৌদি আরবের সিভিল এভিয়েশন এই সিদ্ধান্ত জানিয়ে তারা বাংলাদেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষকে (বেবিচক) চিঠি দিয়েছে।

এতে বলা হয়েছে, সৌদি সরকারের এই নির্দেশনা বুধবার (২৯ সেপ্টেম্বর) থেকে কার্যকর হবে। উমরাহ হজ্জ্বের যাত্রীদের একটি ডোজ নিয়ে দেশটিতে প্রবেশের কোনো সুযোগ নেই।

আগে করোনা টিকার এক ডোজ নিয়েই সৌদি আরবে প্রবেশ করা যেত। সেক্ষেত্রে যাত্রীকে হোম কোয়ারেন্টাইনে থাকতে হতো।

চিঠিতে সৌদির সিভিল এভিয়েশন জানায়, স্বাস্থ্য বিভাগের পরামর্শে সৌদি আরব সিভিল এভিয়েশন কোয়ারেন্টাইন নীতিমালায় পরিবর্তন এনেছে। বর্তমানে সৌদিতে প্রবেশকারী প্রত্যেককে ইমিউন হতে হবে। ইমিউন বলতে প্রত্যেকের অ্যাস্ট্রাজেনেকা, মডার্না ও ফাইজারের দুই ডোজ টিকা গ্রহণ করতে হবে। তবে উমরাহ ভিসার যাত্রীদের জন্য সিনোফার্মের টিকার অনুমোদন রয়েছে।

চিঠিতে আরও জানায়, কোনো যাত্রীর যদি এসব টিকার এক ডোজ নেওয়া থাকে তবে তাকে পাঁচ দিন নিজ খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন মানতে হবে। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য কিছু হোটেল নির্ধারণ করা হয়েছে। পঞ্চম দিন যাত্রীর করোনা টেস্টে ফলাফল নেগেটিভ আসলে তিনি সৌদি আরব প্রবেশ করতে পারবেন।


আরও দেখুন: