প্রধানমন্ত্রীর জন্মদিনে সাড়ে ৬৭ লাখ টিকাদান

ডক্টর টিভি রিপোর্ট
2021-09-29 14:16:58
প্রধানমন্ত্রীর জন্মদিনে সাড়ে ৬৭ লাখ টিকাদান

এই মুহূর্তে টিকা মজুত আছে ৬৪ লাখ ৪৫ হাজার ৩২৮ ডোজ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে সারা দেশে বিশেষ কর্মসূচিতে ৬৬ লাখ ২৫ হাজার ডোজ করোনার টিকা দেয়া হয়েছে। বিশেষ ও নিয়মিত মিলিয়ে মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) ৬৭ লাখ ৫৮ হাজার ৯২২ টিকা দেয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর ৭৫তম জন্মদিন উপলক্ষে সারা দেশে এক দিনে ৭৫ লাখ ডোজ টিকা দেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল স্বাস্থ্য বিভাগ।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশেষ কর্মসূচিতে ৬৬ লাখ ২৫ হাজার ১২৩ ডোজ টিকা দেয়া হয়েছে। এর মধ্যে পুরুষরা পেয়েছেন ৩১ লাখ ৬৯ হাজার ৬২২ ডোজ। নারীরা পেয়েছেন ৩৪ লাখ ৫৫ হাজার ৫০১ ডোজ। একইভাবে আগামী ২৮ অক্টোবর টিকার দ্বিতীয় ডোজ দেয়া হবে।

বিশেষ কর্মসূচির বাইরে এদিন সারা দেশে দ্বিতীয় ডোজ পেয়েছেন ১ লাখ ৩৩ হাজার ৮৬৯ জন। তাদের মধ্যে পুরুষ ৭১ হাজার ১৯৭ ও নারী ৬২ হাজার ৬৭২ জন।

এদিন অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড প্রয়োগ হয়েছে ৩৯ হাজার ৭৭১ ডোজ, ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ হয়েছে ১১ হাজার ৯৫৬ ডোজ, চীনের সিনোফার্মের টিকা প্রয়োগ হয়েছে ৬৬ লাখ ৯৫ হাজার ৮২৯ ডোজ। আর মডার্নার টিকা প্রয়োগ হয়েছে ১১ হাজার ৪৩৬ ডোজ।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত দেশে ৩ কোটি ১৫ লাখ ৬ হাজার ১৭ জন প্রথম ডোজ পেয়েছেন। আর ১ কোটি ৬৬ লাখ ৩৩ হাজার ৭৩৫ জন পেয়েছেন দ্বিতীয় ডোজ।

এখন পর্যন্ত টিকা এসেছে ৫ কোটি ৭০ লাখ ৮৫ হাজার ৮০ ডোজ। এই মুহূর্তে টিকা মজুত আছে ৬৪ লাখ ৪৫ হাজার ৩২৮ ডোজ।

মঙ্গলবার বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ৪ কোটি ৬৪ লাখ ৬৫ হাজার ৪৯৯ জন করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন। এর মধ্যে জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে ৪ কোটি ৫৮ লাখ ৩০ হাজার ৭৮৩ জন এবং পাসপোর্ট নম্বর দিয়ে ৬ লাখ ৩৪ হাজার ৭১৬ জন নিবন্ধন করেছেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

গত ৭ ফেব্রুয়ারি দেশে করোনার টিকাদান শুরু হয়। নিয়মিত টিকাদান কার্যক্রম চালানোর পাশাপাশি এখন পর্যন্ত গণটিকাদানের দুটি বিশেষ কর্মসূচি হাতে নেয়া হয়।

মঙ্গলবারের আগে ৭ থেকে ১২ আগস্ট একটি বিশেষ সম্প্রসারিত কর্মসূচি হাতে নেয়া হয়েছিল। তার প্রথম দিনেই ৩০ লাখের বেশি টিকা দেয়া হয়েছিল।


আরও দেখুন: