মেডিকেল বর্জ্য নিষ্কাশনে ৬ দফা দাবিতে মানববন্ধন

ডক্টর টিভি রিপোর্ট
2021-09-18 19:14:01
মেডিকেল বর্জ্য নিষ্কাশনে ৬ দফা দাবিতে মানববন্ধন

মেডিকেল বর্জ্য নিষ্কাশনে ৬ দফা দাবিতে মানববন্ধন

মেডিকেল বর্জ্য নিষ্কাশনে ‘মেডিকেল বর্জ্য (ব্যবস্থাপনা ও প্রক্রিয়াকরণ) বিধিমালা-২০০৮’ সংশোধনসহ ছয়টি দাবিতে মানববন্ধন করেছে ১৪টি সংগঠন।

শনিবার সকালে জাতীয় জাদুঘরের সামনে পরিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) উদ্যোগে সংগঠনগুলো এ দাবি জানায়।

মানববন্ধনে বক্তারা বলেন, ঢাকাসহ দেশের বিভিন্ন বিভাগীয়, জেলা, উপজেলা শহর ও পৌরসভায় মেডিকেল বর্জ্য একটি বড় সমস্যা, যা পরিবেশ ও জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি হয়ে দাঁড়িয়েছে।

তারা বলেন, করোনা মহামারীতে এই সমস্যা আরও প্রকটভাবে দৃশ্যমান। বিভিন্ন হাসপাতালের বর্জ্য রাজধানীর পাশের নদীসহ হাসপাতালের সামনের খোলা নর্দমায় ফেলা হচ্ছে।

বক্তারা বলেন, ‘পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ এর আওতায় মেডিকেল বর্জ্য (ব্যবস্থাপনা ও প্রক্রিয়াকরণ) বিধিমালা-২০০৮ বেশির ভাগ ক্ষেত্রেই মানা হচ্ছে না। পরিবেশ, স্বাস্থ্য অধিদপ্তর এবং হাসপাতাল কর্তৃপক্ষের স্ব-স্ব ক্ষেত্রে দায়িত্ব পালনে অবহেলা, গাফিলতি ও তদারকির অভাবই এর অন্যতম কারণ।

তারা আরও বলেন, হাসপাতাল কর্তৃপক্ষের সদিচ্ছার অভাবে উৎসে বর্জ্য নিষ্কাশন হচ্ছে না। এছাড়াও হাসপাতালে নিয়োজিত স্বাস্থ্য কর্মীদের চিকিৎসা বর্জ্যের সুষ্ঠু ব্যবস্থাপনার ক্ষেত্রে পর্যাপ্ত জ্ঞানের অভাব রয়েছে।

ছয় দফা দাবির মধ্যে রয়েছে- মেডিকেল বর্জ্য (ব্যবস্থাপনা ও প্রক্রিয়াজাতকরণ) বিধিমালা-২০০৮ কঠোরভাবে বাস্তবায়ন, স্বাস্থ্যশিক্ষার সব শাখায় বিশেষ করে এমবিবিএস, নার্স এবং মিডওয়াইফ কারিকুলামে মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনার বিষয়টি অন্তর্ভুক্ত করা।


আরও দেখুন: