জাতিসংঘে টিকার মেধাস্বত্ব উন্মুক্তের প্রস্তাব দিবেন প্রধানমন্ত্রী

ডক্টর টিভি রিপোর্ট
2021-09-17 11:44:26
জাতিসংঘে টিকার মেধাস্বত্ব উন্মুক্তের প্রস্তাব দিবেন প্রধানমন্ত্রী

জাতিসংঘে করোনাভাইরাসের টিকার মেধাস্বত্ব উঠিয়ে নেয়া ও জীবনরক্ষাকারী এই ওষুধ তৈরির উপকরণের ন্যায্যতাভিত্তিক বণ্টনের আহ্বান জানাবেন প্রধানমন্ত্রী

জাতিসংঘের ৭৬তম অধিবেশনে যোগ দিতে শুক্রবার (১৭ সেপ্টেম্বর) সকালে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনা মহামারীর ১৯ মাস পর এই প্রথম তিনি কোনো বিদেশ সফরে গেলেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, ‘সকাল ৯টা ২৩ মিনিটের দিকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইটে (বিজি-১৯০১) সফরসঙ্গীদের নিয়ে ফিনল্যান্ডের হেলসিংকির উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন প্রধানমন্ত্রী।’

সফরসূচি অনুযায়ী স্থানীয় সময় বিকেল পৌনে ৪টার দিকে ফিনল্যান্ডের হেলসিংকি ভানতা আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে প্রধানমন্ত্রীর। সেখানে তিনি বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে সফরকালীন আবাসস্থল হেলসিংকির হোটেল ক্যাম্পে যাবেন।

রবিবার (১৮ সেপ্টেম্বর) স্থানীয় সময় বিকেল ৪টায় হেলসিংকির ভানতা আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইটে (বিজি-১৯০২) নিউইর্য়কের উদ্দেশে রওনা হবেন শেখ হাসিনা। নিউইর্য়ক সময় বিকেল ৬টার দিকে জন এফ কেনেডি বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে তার। এরপর প্রধানমন্ত্রী সফরকালীন আবাসস্থল লোটে নিউইর্য়ক প্যালেসে যাবেন।

পূর্বনির্ধারিত সফর সূচি অনুযায়ী গুরুত্বপূর্ণ বৈঠকের পাশাপাশি প্রধানমন্ত্রী মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) সকাল ৯টায় জাতিসংঘ সদর দপ্তরে সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনের উদ্বোধনী পর্বে অংশগ্রহণ করবেন। আর শুক্রবার (২৪ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকালে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে বক্তব্য দেবেন তিনি।

২৯ সেপ্টেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রে অবস্থান শেষে ফিনল্যান্ড হয়ে শুক্রবার (১ অক্টোবর) রাতে প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

এদিকে বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলনে জাতিসংঘ অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরসূচির বিভিন্ন দিক তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

তিনি জানান, জাতিসংঘে করোনাভাইরাসের টিকার মেধাস্বত্ব উঠিয়ে নেয়া ও জীবনরক্ষাকারী এই ওষুধ তৈরির উপকরণের ন্যায্যতাভিত্তিক বণ্টনের আহ্বান জানাবেন প্রধানমন্ত্রী। প্রতিবারের মতো এবারও তিনি বাংলায় বক্তৃতা দিবেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘বিশ্বশান্তি, নিরাপদ অভিবাসন, করোনাভাইরাসের টিকার ন্যায্যতাভিত্তিক বণ্টন, বৃহৎ পরিসরে করোনাভাইরাসের টিকা উৎপাদনের লক্ষ্যে পেটেন্টসহ মেধাস্বত্ব উন্মুক্তকরণ, ফিলিস্তিনি ও বলপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিক সংকট এবং জলবায়ু ন্যায়বিচার প্রতিষ্ঠা সম্পর্কিত বিষয়সমূহ প্রধানমন্ত্রীর বক্তৃতায় উঠে আসবে।’


আরও দেখুন: