‘ডিএনসিসির ৬৪০ শিক্ষাপ্রতিষ্ঠানে ডেঙ্গু রোধে স্প্রে করা হয়েছে’

ডক্টর টিভি রিপোর্ট
2021-09-11 19:56:22
‘ডিএনসিসির ৬৪০ শিক্ষাপ্রতিষ্ঠানে ডেঙ্গু রোধে স্প্রে করা হয়েছে’

‘ডিএনসিসির ৬৪০ শিক্ষাপ্রতিষ্ঠানে ডেঙ্গু রোধে স্প্রে করা হয়েছে’

ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) তিন দিনে ৬৪০ শিক্ষাপ্রতিষ্ঠান পরিষ্কার-পরিচ্ছন্নতার আওতায় এনে ডেঙ্গু প্রতিরোধে ফগিং ও লার্ভিসাইডিং স্প্রে করা হয়েছে বলে জানিয়েছেন মেয়র আতিকুল ইসলাম।

শনিবার (১১ সেপ্টেম্বর) সকালে এডিস মশা ও ডেঙ্গু মোকাবিলায় মিরপুরের পীরেরবাগ এলাকা পরিদর্শনের সময় এ তথ্য জানান তিনি।

এ সময় মেয়র আতিকুল ‘দশটায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার’ স্লোগান বাস্তবায়নের আহ্বান জানান সবাইকে।

আতিকুল ইসলাম বলেন, “সার্বিক পরিস্থিতি বিবেচনায় নৈতিক ও মানবিক দায়িত্ববোধ থেকেই ডিএনসিসি এলাকার সরকারি, বেসরকারি ও আধা সরকারি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতার মাধ্যমে ‘শিক্ষার জন্য সুস্থ পরিবেশ’ নিশ্চিত করার পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করা হয়েছে।”

ডিএনসিসি মেয়র পীরেরবাগ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের অভ্যন্তরে ঢুকে প্রতিষ্ঠানটির অব্যবহৃত একাধিক টয়লেটে এডিসের লার্ভা দেখে বিষয়টিকে খুবই দুঃখজনক অভিহিত করে আজকের মধ্যেই পরিষ্কার করার জন্য প্রধান শিক্ষককে নির্দেশ দেন।

তিনি বলেন, ‘বিদ্যমান করোনা পরিস্থিতিতে ছাত্র, শিক্ষক ও অভিভাবকসহ সকলকেই সরকারি নির্দেশনা ও স্বাস্থ্য বিধিসমূহ যথাযথভাবে মেনে চলতে হবে।’

ডিএনসিসি মেয়র নগরবাসীকে ঘুমানোর সময় মশারি ব্যবহার করা এবং শিশুদের ছোট পোশাক না পরিয়ে, পরিপূর্ণ জামাকাপড় পরানোর পরামর্শ দেন।

মেয়র আতিকুল ইসলাম আরও বলেন, ‘শিশু হাসপাতালসহ অন্যান্য হাসপাতালে ভর্তিকৃত ডেঙ্গু রোগীর সঠিক তথ্যাদি ডিএনসিসিকে সরবরাহ করা হলে দ্রুত সময়ে সংশ্লিষ্ট ডেঙ্গু রোগীর বাড়িসহ আশপাশে ২০০ মিটার পর্যন্ত ফগিংসহ লার্ভিসাইডিংয়ের ব্যবস্থা করা হবে।’

যদি কোন শিক্ষাপ্রতিষ্ঠান এখনো বিশেষ পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমের বাইরে থাকে তাহলে ‘সবার ঢাকা’ মোবাইল অ্যাপস অথবা ০৯৬০২২২২৩৩৩ ও ০৯৬০২২২২৩৩৪ হটলাইনে কিংবা আঞ্চলিক নির্বাহী কর্মকর্তার মাধ্যমে অবহিত করা হলে ফগিং ও লার্ভিসাইডিংসহ পরিষ্কার-পরিচ্ছন্ন করে দেওয়া হবে বলেও জানান মেয়র।


আরও দেখুন: