কুমিল্লায় আ'লীগের মনোনয়ন পেলেন অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত

ডক্টর টিভি রিপোর্ট
2021-09-11 13:14:55
কুমিল্লায় আ'লীগের মনোনয়ন পেলেন অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত

অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত

কুমিল্লা-৭ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন দেশের প্রখ্যাত নাক, কান ও গলা বিশেষজ্ঞ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত।

আওয়ামী লীগের স্থানীয় সরকার ও সংসদীয় মনোনয়ন বোর্ডের যৌথসভায় শনিবার (১১ সেপ্টেম্বর) তাকে মনোনীত করা হয়।

আওয়ামী লীগের দফতর সম্পাদক ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন আমির হোসেন আমু, শেখ ফজলুল করিম সেলিম, ড. আব্দুর রাজ্জাক, লে. কর্নেল (অব.) ফারুক খান, ওবায়দুল কাদের, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, আবদুস সোবহান গোলাপ।

নির্বাচন কমিশনের (ইসি) তফসিল অনুযায়ী, আগামী ৭ অক্টোবর এ আসনে ভোটগ্রহণ হবে।

প্রসঙ্গত, সরকার দলীয় সংসদ সদস্য আলী আশরাফের মৃত্যুতে ওই আসন শূন্য হয়।

কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি প্রাণ গোপাল দত্ত বিগত জাতীয় সংসদ নির্বাচনেও এই আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছিলেন। সেসময় নিয়মিত প্রচার ও প্রচারণাও করেছিলেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত অধ্যাপক আলী আশরাফ নৌকার টিকিট পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হন।

অধ্যাপক আলী আশরাফ গত ৩০ জুলাই চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তিনি কুমিল্লার চান্দিনা থেকে পাঁচবারের সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। জাতীয় সংসদের ডেপুটি স্পিকারের দায়িত্বও ছিলেন তিনি।

অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত উপাচার্য হিসেবে বিএসএমএমইউতে দুই মেয়াদে দায়িত্ব পালন ও অটিজম নিয়ে কাজ করার মধ্য দিয়ে তিনি প্রধানমন্ত্রীর আস্থা অর্জন করেছেন।

এক নজরে অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত

দেশের প্রখ্যাত নাক, কান ও গলা বিশেষজ্ঞ অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্ত ১ অক্টোবর ১৯৫৩ সালে চান্দিনার মহিচাইল গ্রামে ডাক্তার বাড়িতে জন্মগ্রহণ করেন।

স্থানীয় মহিচাইল উচ্চ বিদ্যালয়ে তিনি অষ্টম শ্রেণি পর্যন্ত পরে চান্দিনা পাইলট উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাস করেন।

কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ থেকে এইচএসসি পাস করে তিনি চট্টগ্রাম মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাস করেন।

তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য। চিকিৎসা সেবায় অনন্য সাধারণ অবদানের জন্য ২০১২ সালে তাকে চিকিৎসাবিদ্যায় স্বাধীনতা পুরস্কার প্রদান করা হয়।

এদিকে অধ্যাপক ডা. প্রাণ গোপাল দত্তকে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়ন দেওয়ায় চান্দিনা উপজেলা সদরসহ বিভিন্ন স্থানে আনন্দ মিছিল হয়। উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে তার সমর্থকরা মিষ্টি বিতরণ করেন।


আরও দেখুন: