টিকা সরবরাহে নিষেধাজ্ঞা তুলে নিতে ভারতের প্রতি আহ্বান

অনলাইন ডেস্ক
2021-09-08 21:49:57
টিকা সরবরাহে নিষেধাজ্ঞা তুলে নিতে ভারতের প্রতি আহ্বান

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সেরামের সঙ্গে করা চুক্তি অনুযায়ী বাংলাদেশের পাওনা করোনাভাইরাসের (কোভিড-১৯) টিকা সরবরাহে নিষেধাজ্ঞা তুলে নিতে ভারতের প্রতি আহ্বান জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

নয়াদিল্লিতে দেশটির পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠকে টিকার বিষয়টি তোলেন তিনি।

সূত্রের বরাত দিয়ে বুধবার আনন্দবাজার জানায়, ‘আজকের বৈঠকে বাংলাদেশের পক্ষ থেকে যে দু’টি বিষয়কে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে। তা হলো- দু’দেশের মধ্যে সংযোগ বাড়ানো এবং ভারত থেকে বাংলাদেশে কোভিড টিকা রপ্তানি।’

জয়শঙ্করের পাশাপাশি তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুরের সঙ্গেও বৈঠক করেছেন ড. হাছান মাহমুদ।

প্রতিবেদনে বলা হয়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির টিকা কূটনীতি মুখ থুবড়ে পড়েছিল কোভিডের দ্বিতীয় ঢেউ আসার পরেই। বাংলাদেশের প্রায় ১২ লাখ (মূলত ১৫ লাখ) মানুষ ভারতীয় টিকার প্রথম ডোজ নেওয়ার পরে দীর্ঘ সময় অপেক্ষা করেন। কিন্তু ভারত থেকে আর টিকা পাঠানো যায়নি।

অনানুষ্ঠানিকভাবে ঢাকাকে জানানো হয়, পরিস্থিতির একটু উন্নতি হলেই আবার টিকা পাঠানো হবে। আজকের বৈঠকে নয়াদিল্লিকে সেই টিকা পাঠানোর অনুরোধ ফের করেছে ঢাকা।

উল্লেখ্য, চুক্তি অনুযায়ী সেরাম থেকে বাংলাদেশে প্রতিমাসে ৫০ লাখ ডোজ করে ৩ কোটি টিকা আসার কথা ছিল। অগ্রিম টাকাও পরিশোধ করা হয়েছে। কিন্তু চুক্তির পর থেকে দু’টি চালানে ৭০ লাখ ডোজ টিকা বাংলাদেশ পেয়েছে গত জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাসে।

ভারত টিকা রপ্তানি বন্ধ করে দিলে বিপাকে পড়ে বাংলাদেশ। বন্ধ হয়ে যায় গণটিকাদান কর্মসূচি। প্রথম ডোজ গ্রহণকারী ১৫ লাখ মানুষকে সময়মতো দেওয়া যায়নি দ্বিতীয় ডোজ।


আরও দেখুন: