বাংলাদেশের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলল ৫ দেশ

ডক্টর টিভি রিপোর্ট
2021-09-05 22:05:19
বাংলাদেশের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলল ৫ দেশ

বাংলাদেশের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলল ৫ দেশ

করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় ভারতসহ পাঁচটি দেশ বাংলাদেশের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। বাকি চারটি দেশ হলো- তুরস্ক, অস্ট্রেলিয়া, ওমন ও সংযুক্ত আরব আমিরাত।

এয়ার বাবল চুক্তির ভিত্তিতে রোববার থেকে ঢাকা-কলকাতা রুটে বিমান চলাচল শুরু হলেও ঢাকা-দিল্লি রুটে বিমান চালু হবে ৮ সেপ্টেম্বর থেকে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ছাড়াও বাংলাদেশের বেসরকারি উড়োজাহাজ পরিচালনাকারী সংস্থাগুলো ভারতের বিভিন্ন গন্তব্যে তাদের ফ্লাইট শিডিউল ঘোষণা করেছে।

তবে ভারতে ভ্রমণ করতে হলেও কোভিড টেস্ট এবং টিকা দেওয়ার প্রমাণপত্র দরকার হবে।

শনিবার থেকে বাংলাদেশিদের জন্য তুরস্কের সঙ্গে বাংলাদেশের বিমান চলাচল আবার চালু হওয়ার কথা বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে ঢাকাস্থ তুর্কি দূতাবাস।

তবে তুরস্কে যেতে হলে পৌঁছানো পর্যন্ত তিন দিনের মধ্যে কোভিডের পিসিআর পরীক্ষার নেগেটিভ টেস্টের প্রমাণপত্র দেখাতে হবে।

অস্ট্রেলিয়ায় বাংলাদেশিদের জরুরি ভিত্তিতে এবং সীমিত আকারে ভ্রমণের অনুমতি দেওয়া হয়েছে। তবে তার জন্য বেশ কিছু নিয়মকানুন অনুসরণের নির্দেশনা দেওয়া হয়েছে ঢাকাতে থাকা দেশটির হাইকমিশনের ওয়েবসাইটে।

এতে বলা হয়েছে, অস্ট্রেলিয়ায় যেতে অবশ্যই কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট দেখাতে হবে।

টাইমস অব ওমানসহ দেশটির স্থানীয় বেশ কয়েকটি গণমাধ্যমের খবরে বলা হয়, ১ সেপ্টেম্বর থেকে বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশের উপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ওমান।

গালফ নিউজের প্রতিবেদন বলা হয়, বাংলাদেশ ছাড়াও এ তালিকায় আরো রয়েছে ভারত, পাকিস্তান, ফিলিপিন্স, তানজানিয়া, সুদান, ব্রাজিল, সিয়েরা লিওন, যুক্তরাজ্য, লেবাননসহ মোট ২৪টি দেশ।

সংযুক্ত আরব আমিরাতে ভ্রমণের ক্ষেত্রে বাংলাদেশ থেকে যাওয়ার জন্য সব ধরণের ভিসা খুলে দেওয়া হয়েছে।

তবে এর জন্য কিছু শর্ত বেধে দেয়া হয়েছে। যার মধ্যে রয়েছে, দুই ডোজ টিকা নেওয়া থাকতে হবে। ফ্লাইট ছেড়ে যাওয়ার অন্তত ৬ ঘণ্টা আগে বিমানবন্দরেই পিসিআর টেস্ট করাতে হবে।

তবে বিমানবন্দরে পিসিআর টেস্ট করানোর কোন ব্যবস্থা না থাকায় শর্ত পূরণ করে সংযুক্ত আরব আমিরাতে কোনো বাংলাদেশি যেতে পারবেন না।


আরও দেখুন: