গোপালগঞ্জে ৮ একর জমিতে হবে টিকা কারখানা

ডক্টর টিভি ডেস্ক
2021-08-27 13:56:29
গোপালগঞ্জে ৮ একর জমিতে হবে টিকা কারখানা

গোপালগঞ্জে ৮ একর জমিতে হবে টিকা কারখানা

দেশে সরকারিভাবে করোনার টিকা উৎপাদনের জন্য এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের (ইডিসিএল) গোপালগঞ্জ ইউনিটই নির্ধারণ করা হয়েছে। সেখানে আট একর জমিতে টিকা ইউনিট হবে। এনিয়ে বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে দৈনিক যুগান্তর।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিমের বরাত দিয়ে প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়, ইডিসিএলের গোপালগঞ্জ ইউনিটে অবকাঠামো তৈরি করে করোনা টিকার বোতলজাত করা হবে।

এছাড়াও দেশের জন্য প্রয়োজনীয় নিউমোনিয়া, যক্ষ্মাসহ অন্য যেসব টিকা রয়েছে- সেগুলোও সেখানে উৎপাদন করা হবে।

এর আগে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকও বলেছিলেন ‘দেশে করোনার টিকা তৈরির নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গোপালগঞ্জে যে ওষুধ কারখানা আছে, সেখানে বা তার পাশে আমরা টিকা তৈরির ব্যবস্থা গ্রহণ করেছি। সেটার জন্য একটু সময় লাগবে, তবে এখনই কাজ শুরু হয়ে গেছে।’

বিদেশ থেকে টিকা কেনা এবং টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্স থেকে পর্যাপ্ত টিকা পাওয়া অনেকটা অনিশ্চিত হয়ে পড়ার পরিপ্রেক্ষিতে দেশে টিকা উৎপাদনের বিষয়টি আলোচনায় গুরুত্ব পেয়েছে।

এ দিকে দেশে সরকারিভাবে করোনাভাইরাসের টিকা উৎপাদনের পক্ষে মত দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। একইসঙ্গে তারা এ বিষয়ে সরকারের পরিকল্পনার পূর্ণ বিবরণও জানতে চেয়েছেন।

তাদের মতে, বেসরকারি নয় সরকারি প্রতিষ্ঠান এসেনশিয়াল ড্রাগের মাধ্যমে টিকা উৎপাদন সম্ভব। সুষ্ঠু পরিকল্পনা নিলে আগামী ৬-৯ মাসের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় সরবরাহ করা যাবে।

সংসদীয় কমিটি দেশের সব মানুষকে টিকার আওতায় আনার পরিকল্পনা সম্পর্কে মন্ত্রণালয়ের কাছে জানতে চেয়েছে। বিষয়টি প্রতিবেদন আকারে জানাতে বলা হয়েছে। এক্ষেত্রে সমন্বয়হীনতাও দূর করতে বলা হয়। বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়। 


আরও দেখুন: