সিনোফার্মের টিকা উৎপাদন করবে ইনসেপ্টা

অনলাইন ডেস্ক
2021-08-14 14:11:15
সিনোফার্মের টিকা উৎপাদন করবে ইনসেপ্টা

টিকা উৎপাদনের চুক্তিপত্র তৈরি সম্পন্ন হয়েছে এবং খুব শিগগিরই তা সম্পন্ন হবে

দেশেই উৎপাদন হবে চীনের তৈরি সিনোফার্মের করোনা টিাকা। আগামী ১৬ আগস্ট বাংলাদেশ, চীনের টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান ও ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালসের মধ্যে সমঝোতা চুক্তি হওয়ার কথা রয়েছে। বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্টদূতের বরাত দিয়ে সংবাদ সংস্থা ইউএনবি এ খবর দিয়েছে। 

আগামী সোমবার বেলা ৩টায় রাজধানীর মহাখালী বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনস মিলনায়তনে এ চুক্তি স্বাক্ষর হবে।

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন জানান, যৌথ টিকা উৎপাদনের চুক্তিপত্র তৈরি সম্পন্ন হয়েছে এবং খুব শিগগিরই তা সম্পন্ন হবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী ও বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত লি জিমিং উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

এর আগে পররাষ্ট্রমন্ত্রী জানান, চুক্তিতে বাংলাদেশ, সিনোফার্ম ও দেশীয় ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস স্বাক্ষর করবে। ইনসেপ্টা চীন থেকে টিকার মূল ওষুধ দেশে নিয়ে আসবে এবং দেশে বোতলজাত এবং মোড়কীকরণের কাজ সম্পন্ন করে পরিপূর্ণভাবে প্রস্তুত করবে।

তিন দফায় বাংলাদেশকে উপহার হিসেবে বাংলাদেশকে ২১ লাখ টিকা দিয়েছে চীন। এ ছাড়া টিকার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্সের আওতায় দুই দিনে ৩৪ লাখ ৭০ হাজার সিনোফার্মের টিকা বাংলাদেশকে উপহার দিয়েছে চীন।

উপহারের বাইরে চীন থেকে বাংলাদেশ টিকা কিনেছে। প্রথমে চীনের সঙ্গে দেড় কোটি ডোজ টিকার বাণিজ্যিক চুক্তি করে বাংলাদেশ। চীনের কাছ থেকে আরও ৬ কোটি ডোজ টিকা কেনার প্রস্তাব ইতিমধ্যে অনুমোদন করেছে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।


আরও দেখুন: