মডার্নার দ্বিতীয় ডোজ নিয়ে চিন্তার কারণ নেই

ডক্টর টিভি রিপোর্ট
2021-08-11 16:56:32
মডার্নার দ্বিতীয় ডোজ নিয়ে চিন্তার কারণ নেই

প্রথম ডোজের টিকা যারা যে কেন্দ্র থেকে নিয়েছেন, চার সপ্তাহ পর সেখানে গিয়ে তারা দ্বিতীয় ডোজ নিতে পারবেন

করোনার দ্বিতীয় ডোজের টিকা নিয়ে কোনো ধরনের অনিশ্চয়তা নেই বলে আশস্ত করেছেন স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ও পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম।

আজ বুধবার করোনা পরিস্থিতি নিয়ে অধিদপ্তরের নিয়মিত ভার্চুয়াল বুলেটিনে এ আশ্বাস দেন তিনি।

অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম বলেন, ‘ফাইজার ও মডার্নার প্রথম ডোজের টিকা যারা যে কেন্দ্র থেকে নিয়েছেন, চার সপ্তাহ পর একই কেন্দ্রে গিয়ে তারা দ্বিতীয় ডোজের টিকা গ্রহণ করতে পারবেন। এ নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই।’

তিনি বলেন, ‘গত তিন দিন ধরে করোনায় আক্রান্তের সংখ্যা সামান্য কমেছে। গত ২৪ ঘণ্টায় ৪৮ হাজার ৪১৬টি নমুনা সংগ্রহ ও ৪৭ হাজার ৪২৪টি নমুনা পরীক্ষা করে ১১ হাজার ১৬৪ জন রোগী শনাক্ত হয়। করোনা নমুনা পরীক্ষার সংখ্যা হিসাবে রোগী শনাক্তের হার ২৩ দশমিক ৫৪ শতাংশ। কিছুদিন আগেও এ হার ৩০ শতাংশের উপরে পৌঁছেছিল।’

গতকাল মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনা সংক্রমণ রোধে গণটিকা কর্মসূচিতে মডার্নার প্রথম ডোজের টিকাদান ১২ আগস্ট থেকে বন্ধ করা হচ্ছে। একই দিন থেকে মডার্নার দ্বিতীয় ডোজ দেয়া শুরু হবে।

গণটিকার কার্যক্রম শুরুর মাত্র দিন দিনের মাথায় এমন ঘোষণায় উদ্বেগ দেখা দেয়। অনেকে অ্যাস্ট্রাজেনেকার মতো পরিস্থিতি তৈরি হয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেন।

তবে স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা জানান, এখন যেসব টিকা দেয়া হচ্ছে, আগে থেকেই দুটি ডোজ দেয়া যাবে এমন লোকসংখ্যা নির্ধারণ করে কার্যক্রম শুরু হচ্ছে। ফলে প্রথম ডোজ যারা নিয়েছেন, তারা কোনো দুর্ঘটনা ছাড়া নিশ্চিতভাবেই দ্বিতীয় ডোজ পাবেন।


আরও দেখুন: