তৃতীয় দিনেও টিকাদান কেন্দ্রে দীর্ঘ লাইন

হাসান মাহমুদ
2021-08-09 12:44:43
তৃতীয় দিনেও টিকাদান কেন্দ্রে দীর্ঘ লাইন

স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মানা যাচ্ছে না কেন্দ্রগুলোতে

সম্প্রসারিত টিকাদান কার্যক্রমের তৃতীয় দিনেও কেন্দ্রগুলোতে আগ্রহী মানুষের ভিড়। সকাল ৯টা থেকে টিকাদান কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলেও ৭টার মধ্যেই অনেকেই লাইনে দাঁড়িয়ে যায়।

সোমবার রাজধানীর হাতিরপুল টিকাদান কেন্দ্র, আজিমপুর, মগবাজারের মধুবাগ শের-ই বাংলা স্কুলসহ বিভিন্ন কেন্দ্রে এমন চিত্র দেখা গেছে।

মানুষের উপস্থিতি বেশি হওয়া স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মানা যাচ্ছে না কেন্দ্রগুলোতে। লাইনে দাঁড়ানো নিয়ে বাগ্বিতণ্ডায়ও লিপ্ত হন কেউ কেউ।

গণটিকা কার্যক্রমে পঞ্চাশোর্ধ ব্যক্তিদের অগ্রাধিকার দেওয়ার কথা বলা হয়েছে। তবে লাইনে সব বয়সী মানুষকেই দেখা গেছে। এর মধ্যে স্বল্প আয়ের মানুষের সংখ্যাই বেশি। তাদের মধ্যে রয়েছে মুদি দোকানদার, সবজি বিক্রেতা, মাছ ব্যবসায়ী ও গৃহকর্মী।

টিকা নিতে আসা আসমা আক্তার বলেন, ‘শুরুতে টিকা নেওয়ার ব্যপারে আগ্রহ ছিল না। অনেকে বিভিন্নভাবে ভয় দেখাতো। কিন্তু সবার টিকা নেওয়া দেখে নিজেও নিতে এসেছি।’

করোনা টিকার নিবন্ধন অ্যাপ সুরক্ষায় আবেদন না করলেও জাতীয় পরিচয়পত্র দিয়েই টিকা দেওয়া হচ্ছে এসব কেন্দ্রে। টিকা নেওয়ার প্রক্রিয়া সহজ হওয়ায় টিকা নেতে আসছেন বলে জানিয়েছেন অনেকেই।

নারী পুরুষের আলাদা লাইনে দাঁড়াতে হচ্ছে। লাইন দীর্ঘ হওয়ায় অনেকেই বিরক্ত হলেও অপেক্ষা করতে দেখা গেছে সবাইকে। বিশৃঙ্খলা ঠেকাতে প্রতিটি কেন্দ্রেই পুলিশ ও আনসার সদস্য মোতায়েন করা হয়েছে।

সম্প্রসারিত কর্মসূচির প্রথম দিনে গত শনিবার দেশব্যাপী স্বতঃস্ফূর্তভাবে করোনার টিকা নিয়েছেন সাধারণ মানুষ। ইউনিয়ন পর্যায়ের টিকাদান কেন্দ্র, ছোট শহর ও মহানগরের অনেক কেন্দ্রে মানুষের উপচে পড়া ভিড় দেখা যায়।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য, বিভিন্ন জেলার সিভিল সার্জন কার্যালয়ের তথ্য অুনযায়ী, ওই দিন সম্প্রসারিত ও নিয়মিত কর্মসূচি মিলিয়ে ৩০ লাখের বেশি মানুষকে টিকা দেওয়া হয়েছে। গতকাল রোববারও রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় টিকার জন্য মানুষের ভিড় দেখা গেছে।


আরও দেখুন: