চট্টগ্রামে ৯৩ শতাংশই ডেল্টায় আক্রান্ত

ডক্টর টিভি রিপোর্ট
2021-08-06 21:10:32
চট্টগ্রামে ৯৩ শতাংশই ডেল্টায় আক্রান্ত

এর আগে জুন মাসে পরিচালিত এক গবেষণায় চট্টগ্রামে মাত্র ২ ভাগ ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টে সংক্রমণ পাওয়া যায়।

চট্টগ্রামে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত রোগীদের মধ্যে ৯৩ দশমিক ৩৩ শতাংশই অতি সংক্রামক ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত।

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ও বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) এক গবেষণায় এ চিত্র পাওয়া গেছে।

সিভাসু ও বিসিএসআইআর’ ৯ জন গবেষক এক মাসে চট্টগ্রামের ৩০ জন কোভিড পজিটিভ রোগীর ওপর ‘কোভিড-১৯ আক্রান্ত রোগীদের স্বাস্থ্যঝুঁকি মূল্যায়ন’ শীর্ষক এ গবেষণা চালিয়েছে।

শুক্রবার সিভাসু উপাচার্য অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশ বলেন, ‘গত ১ থেকে ১৯ জুলাইয়ের মধ্যে চট্টগ্রামে করোনায় সংক্রমিত ৩০ ব্যক্তির নমুনা সংগ্রহ করা হয়। জিনোম সিকোয়েন্সে ৩০টি নমুনার মধ্যে ২৮টিতেই ডেল্টা ভ্যারিয়েন্টের উপস্থিতি পাওয়া গেছে। অর্থাৎ ৯৩ দশমিক ৩৩ শতাংশ ক্ষেত্রে চট্টগ্রাম অঞ্চলের সংক্রমণ এখন ডেল্টা ভ্যারিয়েন্ট দ্বারা হচ্ছে।’

তিনি বলেন, বাকি দুটি নমুনার মধ্যে একটিতে আলফা ভ্যারিয়েন্ট (ইউকে ভ্যারিয়েন্ট) এবং অপরটিতে লিনিয়েজ-এ ভ্যারিয়েন্ট পাওয়া গেছে।

সিভাসু উপাচার্য বলেন, ৩০টি নমুনার ১৫টি সিটি করপোরেশন এলাকার রোগী এবং বাকি ১৫টি বিভিন্ন উপজেলার রোগীদের থেকে সংগ্রহ করা। প্রাপ্ত ফলাফল নির্দেশ করে যে শহর ও গ্রাম অঞ্চলে সম্ভবত সমভাবে ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়েছে।

অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশের সার্বিক নিদের্শনায় গবেষক দলে ছিলেন সিভাসু’র অধ্যাপক ড. পরিতোষ কুমার বিশ্বাস, অধ্যাপক ড. শারমিন চৌধুরী, ডা. ইফতেখার আহমেদ রানা, ডা. ত্রিদীপ দাশ, ডা. প্রনেশ দত্ত, ডা. মো. সিরাজুল ইসলাম, ডা. তানভীর আহমদ নিজামী, বিসিএসআইআর বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সেলিম খান ও ড. মো. মোরশেদ হাসান সরকার।

এর আগে জুন মাসে পরিচালিত এক গবেষণায় চট্টগ্রামে মাত্র ২ ভাগ ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টে সংক্রমণ পাওয়া যায়। দুই মাসের মধ্যেই তা প্রায় শতভাগের কাছাকাছি চলে এসেছে।

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, চট্টগ্রামে এখন পর্যন্ত করোনায় এক হাজারের বেশি মানুষ মারা গেছেন। তাদের মধ্যে জুলাই মাসে মারা গেছেন ২৬১ জন, যা অতীতের যে কোনো মাসের চেয়ে কয়েক গুণ বেশি।

এদিকে বৃহস্পতিবার জিনোম সিকোয়েন্সিং গবেষণার ফলাফল প্রকাশ করে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেছেন, দেশে বর্তমানে করোনা রোগীদের ৯৮ শতাংশই ভারতীয় ডেল্টা ধরনে আক্রান্ত।

তিনি জানান, গত ২৯ জুন থেকে ৩০ জুলাই পর্যন্ত সারা দেশে করোনা আক্রান্তদের ওপর এ গবেষণা চালানো হয়। ৩০০ করোনা আক্রান্তের মানুষের নমুনা সংগ্রহ করে জিনোম সিকোয়েন্সিং করা হয়।


আরও দেখুন: