অ্যানেস্থেসিয়ার ৪০৯ কনসালট্যান্ট নেবে পিএসসি, আবেদন ১৮ জুলাই

ডক্টর টিভি রিপোর্ট
2021-07-14 14:38:50
অ্যানেস্থেসিয়ার ৪০৯ কনসালট্যান্ট নেবে পিএসসি, আবেদন ১৮ জুলাই

১০০ নম্বরের মৌখিক পরীক্ষায় পাস নম্বর ৫০

বিশেষ বিসিএসের মাধ্যমে সরকার ৪০৯ চিকিৎসক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। শুধু মৌখিক পরীক্ষার (ভাইভা) মাধ্যমে এসব চিকিৎসককে জুনিয়র কনসালট্যান্ট (অ্যানেস্থেসিওলজি) হিসেবে নিয়োগ দেয়া হবে।

গতকাল মঙ্গলবার রাতে এ-সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এর আগে গত ১২ জুলাই স্বাস্থ্য মন্ত্রণালয় এ বিষয়ে পিএসসিতে চাহিদাপত্র পাঠায়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জুনিয়র কনসালট্যান্টদের (অ্যানেস্থেসিওলজি) বয়স ৫০ বছরের বেশি হওয়া যাবে না। তাদের এমবিবিএস কিংবা বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিলের স্বীকৃতিপ্রাপ্ত সমমানের শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। বিএমডিসির নিবন্ধন থাকতে হবে।

অনলাইনে ১৮ জুলাই সকাল ১০টা থেকে আবেদন শুরু হবে। চলবে ২৭ জুলাই রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। বয়সসীমা ১ জুলাইয়ের মধ্যে সর্বোচ্চ ৫০ বছর পর্যন্ত হতে হবে। ১০০ নম্বরের মৌখিক পরীক্ষায় পাস নম্বর ৫০।

দীর্ঘদিন ধরে এ পদে অনেক জনবল শূন্য। করোনা সংক্রমণ ও মৃত্যু বেড়ে যাওয়ায় চিকিৎসাসেবা দিতে হিমশিম খেতে হচ্ছে সরকারি হাসপাতালগুলোকে। সারা দেশে সিসিইউ ও আইসিইউতে রোগীর চাপ আগের চেয়ে অনেক বেশি। এমন প্রেক্ষাপটে শূন্য পদ দ্রুত পূরণে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নির্দেশনা দেওয়া হয়। এ পরিপ্রেক্ষিতে বিধিমালা সংশোধন করে গত ২৮ জুন গেজেট প্রকাশ করা হয়েছে।

এদিকে করোনা সংক্রমণের কারণে দুটি বিশেষ বিসিএসের মাধ্যমে চিকিৎসক নিয়োগের উদ্যোগ নেয় সরকার। এর মধ্যে ৩৯তম বিসিএসে (বিশেষ) ২০০ নম্বরের এমসিকিউ ও ১০০ নম্বরের মৌখিক পরীক্ষা নিয়ে পাঁচ হাজারের মতো চিকিৎসক নিয়োগ দেয়া হয়েছে। আর ৪২তম বিশেষ বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফলাফল প্রকাশের পর মৌখিক পরীক্ষা শুরু হয়েছিল। করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় ভাইভা আপাতত স্থগিত করা হয়েছে।

নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে ক্লিক করুন...


আরও দেখুন: