করোনা ছাড়াও সাধারণ ফ্লু ভাইরাসে হচ্ছে সর্দি-জ্বর

হাসান মাহমুদ
2021-07-12 13:53:29
করোনা ছাড়াও সাধারণ ফ্লু ভাইরাসে হচ্ছে সর্দি-জ্বর

সাধারণ ফ্লু বেড়ে যাওয়ায় সংকট তৈরি হয়েছে প্যারাসিটামল ওষুধের

বেসরকারি একটি প্রতষ্ঠানের চাকরিজিবী সোহেল মাহমুদ। গতে তিন দিন থেকে জ্বর সঙ্গে সর্দিতে ভুগছেন। সাধারণত প্রতি বছর কমবেশি দুই একবার এমন জ্বর হওয়া স্বাভাবিক বলেই মনে করতেন। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির প্রেক্ষিতে কিছু্টা চিন্তিত তিনি।

প্রতিবছর মৌসুম পরিবর্তনের কারণে কম বেশি অনেকেই জ্বরে আক্রন্ত হন। কিছুদিন বিশ্রাম নিয়ে প্যারাসিটামল জাতীয় ওষুধ খেলেই সাধারণত ভালো হয় এসব সাধারণ ভাইরাস জ্বর।

করোনা মহামরির কারণে এই জ্বরে নিয়ে অনেকেই আশঙ্কায় আছেন। ঢাকা মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের সাবেক প্রধান ডা. ফয়জুল ইসলাম চৌধুরী বলেন, এমন জ্বর হলে খুব বেশি চিন্তার কিছু নেই। তাপমাত্রার পরিবর্তণের কারণে ভাইরাসের বংসবৃদ্ধি দ্রুত হয়। ফলে এসময় সাধারণ জ্বরে আক্রান্তের সংখ্যা কিছুটা বেড়ে যায়। এসব বিনাইন ভাইরাসে আক্রান্ত হলে খুব বেশি চিন্তার কিছু নেই।

করোনাভাইরাসের ও সাধারণ ভাইরাস সংক্রমণের লক্ষণগুলো একই হলেও করোনার জটিলতা দেখে সিদ্ধান্ত নিতে হবে। তবে জ্বর হলেই যে করোনা বলে সন্দেহ করতে হবে বিষয়টি ঠিক তেমন নয় বলেও জানান এই বিশেষজ্ঞ।

তিনি আরও বলেন, যেহেতু এখন করোনার সংক্রমণ সর্বোচ্চ পর্যায়ে, সেকারণে জ্বর হলে কমপক্ষে সাত দিন বিশ্রামে থেকে চিকিৎসকের পরামর্শ নিয়ে সাধারণ প্যারাসিটামল খাওয়ার যেতে পারে। তবে করোনার অন্যান্য জিটিলতা যেমন, শ্বাস কষ্ট বা নাকে ঘ্রাণ না পাওয়ার মতো উপসর্গ দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিয়ে প্রয়োজনে হাসপাতালে ভর্তি হতে হবে।


আরও দেখুন: