দেশে করোনার টিকা উৎপাদনে প্রধানমন্ত্রীর স্বপ্ন পূরণ হবে: ডা. শারফুদ্দিন

ডক্টর টিভি রিপোর্ট
2021-07-08 20:01:06
দেশে করোনার টিকা উৎপাদনে প্রধানমন্ত্রীর স্বপ্ন পূরণ হবে: ডা. শারফুদ্দিন

অনুষ্ঠানে বিএসএমএমইউ’র মাসিক মুখপত্র এপ্রিল ও মে ২০২১ সংখ্যা প্রকাশ করা হয়। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের জার্নাল প্রকাশ করা হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যাশা অনুযায়ী দেশে অবশ্যই করোনা ভাইরাসের টিকা উৎপাদন হবে।

বৃহস্পতিবার নিজের দায়িত্ব গ্রহণের প্রথম ১০০ দিনের কার্যক্রম বিষয়ে নিউজ লেটার প্রকাশনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অধ্যাপক শারফুদ্দিন বলেছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে স্বপ্ন দেখেন তা বাস্তবায়ন করেন। ইতোমধ্যে স্বপ্নের পদ্মা সেতু বাস্তবায়ন হয়েছে। উনার প্রত্যাশা অনুযায়ী দেশে অবশ্যই করোনা ভাইরাসে ভ্যাকসিন উৎপাদন হবে।’

করোনা ভ্যাকসিন ট্রায়ালের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের প্রস্তুতি আছে বলেও জানান তিনি।

বিএসএমএমইউ উপাচার্য আরও বলেন, করোনা পরিস্থিতি মোকাবিলায় বিশ্ববিদ্যালয়ের কেবিন ব্লকের করোনা সেন্টারের সাধারণ শয্যা সংখ্যা ও আইসিইউ সংখ্যা বৃদ্ধি করা হয়েছে। সি ব্লকে নন-কোভিড রোগীদের জন্য আইসিইউ ইউনিট চালু করা হয়েছে। বাংলাদেশ বেতার ভবনে করোনা ইউনিট চালু করা হয়েছে।

তিনি জানান, সম্প্রতি করোনাভাইরাসের সঙ্গে মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ দেখা দিয়েছে। এই বিশ্ববিদ্যালয়ে ব্ল্যাক ফাঙ্গাস ইউনিট চালু করা হয়েছে। করোনাভাইরাসের বিভিন্ন ভ্যারিয়েন্ট নির্ধারণে জেনোম সিকোয়েন্সিং চালু করা হয়েছে।

অনুষ্ঠানে নিউজলেটার ছাড়াও বিএসএমএমইউ’র মাসিক মুখপত্র এপ্রিল ও মে ২০২১ সংখ্যা প্রকাশ করা হয়। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের জার্নাল প্রকাশ করা হয়।

উপাচার্য তার বক্তব্যে ১০০ দিনে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা ব্যবস্থার উন্নতিকরণ, একাডেমিক উন্নয়ন, অবকাঠামো ও পরিবেশগত উন্নয়ন, আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ে উন্নয়নে নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আবদুল হান্নানের সঞ্চালনায় অনুষ্ঠানে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, সার্জারি অনুষদের ডীন অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমেদ, ডেন্টাল অনুষদের ডীন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, বেসিক সায়েন্স ও প্যারা ক্লিনিক্যাল সায়েন্স অনুষদের ডীন অধ্যাপক ডা. খন্দকার মানজারে শামীম, মেডিসিন অনুষদের ডীন অধ্যাপক ডা. মাসুদা বেগম, শিশু অনুষদের ডীন অধ্যাপক ডা. শাহীন আকতার, নার্সিং অনুষদের ডীন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, মেডিকেল টেকনোলজি অনুষদের ডীন অধ্যাপক ডা. দেবব্রত বনিক, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, গ্রন্থাগারিক অধ্যাপক ডা. মো. হারিসুল হকসহ বিভিন্ন বিভাগের শিক্ষকরা স্বাস্থ্যবিধি মেনে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, বিসিপিএস’র সভাপতি অধ্যাপক ডা. কাজী দীন মোহাম্মদ, সিন্ডিকেট সদস্য অধ্যাপক ডা. কাজী শহীদুল আলম, সিন্ডিকেট সদস্য অধ্যাপক ডা. এ এইচএম জহুরুল হক সাচ্চু প্রমুখ জুমে অংশগ্রহণ করেন।


আরও দেখুন: