করোনা সংক্রমিতদের অর্ধেকই গ্রামের

ডক্টর টিভি রিপোর্ট
2021-07-05 14:19:02
করোনা সংক্রমিতদের অর্ধেকই গ্রামের

সম্প্রতি দেশের সীমান্তবর্তী জেলাগুলোতে বিশেষ করে খুলনা ও রাজশাহী বিভাগের জেলাগুলোতে করোনা মহামারী পরিস্থিতির মারাত্মক অবনতি ঘটে।

দেশে করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারীর দ্বিতীয় ঢেউয়ে গ্রামে সংক্রমণ পরিস্থিতি মারাত্মক রূপ নিচ্ছে। বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন করোনা রোগীদের ৫০ শতাংশের বেশি গ্রামের।

সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম সাংবাদিকদের এ তথ্য দিয়েছেন।

তিনি বলেন, রোববার ৪৫টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ও চিকিৎসকদের সঙ্গে কথা বলে জানা গেছে অর্ধেকের বেশি রোগী গ্রামের। তারা হাসপাতালে আসছেন আক্রান্ত হওয়ার বেশ পরে, যখন পরিস্থিতি অনেক খারাপ হয়ে পড়ছে।

স্বাস্থ্য ডিজি বলেন, এখন বর্ষার মৌসুম। অনেকেই করোনাভাইরাসে সংক্রমিত হলেও সাধারণ সর্দি–জ্বর বা কাশিতে আক্রান্ত বলে ধরে নিচ্ছেন। পরীক্ষা করাচ্ছেন না বা চিকিৎসকের পরামর্শ নিচ্ছেন না।

সম্প্রতি দেশের সীমান্তবর্তী জেলাগুলোতে বিশেষ করে খুলনা ও রাজশাহী বিভাগের জেলাগুলোতে করোনা মহামারী পরিস্থিতির মারাত্মক অবনতি ঘটে। অন্যদিকে করোনার প্রথম ঢেউ ছিল রাজধানী ঢাকা, আশপাশের জেলা এবং চট্টগ্রাম শহর কেন্দ্রিক।

গত বছরের মার্চে দেশে করোনা প্রাদুর্ভাবের পর গত কয়েক দিনে দেশে রেকর্ড সংক্রমণ ও মৃত্যুর ঘটনা ঘটেছে। দৈনিক সংক্রমণ প্রায় নয় হাজারের কাছাকাছি পৌঁছে গেছে আর মৃত্যু ছাড়িয়েছে দেড় শতাধিক।


আরও দেখুন: