দূষণমুক্ত করতে খুলনা মেডিকেলের পিসিআর ল্যাব ৩ দিন বন্ধ

ডক্টর টিভি রিপোর্ট
2021-07-01 14:16:40
দূষণমুক্ত করতে খুলনা মেডিকেলের পিসিআর ল্যাব ৩ দিন বন্ধ

তিনদিনের জন্য বন্ধ খুলনা মেডিকেলের পিসিআর ল্যাব, ফাইল ছবি

করোনা পরীক্ষার পিসিআর ল্যাব স্বাভাবিক রাখতে প্রতি মাসে অন্তত একবার দূষণমুক্ত করতে হয়।  কিন্তু খুলনা মেডিকেকেলের পিসিআর ল্যাবটি গত বছর ৭ এপ্রিল থেকে চালুর পর রোগীদের চাপের কারণে কখনই বন্ধ হয়নি।  এতে ল্যাবে ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দেয়।

এমন পরিস্থিতিতে আরটিপিসিআর ল্যাব বুধবার (৩০ জুন) থেকে তিনদিনের জন্য বন্ধ রাখা হয়েছে।  শনিবার (৩ জুলাই) থেকে যথারীতি কার্যক্রম শুরু হবে ল্যাবের।

খুমেক হাসপাতালের করোনা প্রতিরোধ ও চিকিৎসা ব্যবস্থাপনা বিষয়ক কমিটির সভাপতি এবং খুমেকের উপাধ্যক্ষ ডা. মো. মেহেদী নেওয়াজ বলেন, ৩০ জুন নমুনা পরীক্ষা করতে গিয়ে ল্যাব দূষণের বিষয়টি ধরা পরে। এরপর ল্যাবটির কার্যক্রম তিনদিনের জন্য বন্ধ রেখে দূষণমুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়।  আর করোনার নমুনা বন্ধ থাকলেও চালু থাকবে ‘রেপিড এ্যান্টিজেন টেস্ট’।

তিনি আরও জানান, খুমেক হাসপাতাল ও জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে রোগীদের মধ্যে যাদের নমুনা পরীক্ষার প্রয়োজন হবে, সেগুলোর নমুনা সংগ্রহ করে খুলনা বিশ্ববিদ্যালয়ের পিসিআর ল্যাবে পরীক্ষা করা হবে।  

এছাড়া ল্যাবটি বন্ধ থাকলেও জমে থাকা প্রায় দুই হাজার নমুনা ঢাকায় পাঠিয়ে পরীক্ষার করার ব্যবস্থা নেয়া হয়েছে।

এদিকে, খুলনা বিভাগে করোনায় মৃত্যুর নতুন রেকর্ড হয়েছে।  গত ২৪ ঘণ্টায় বিভাগে করোনা রোগী মারা গেছেন ৩৯ জন।  একইসময়ে বিভাগে করোনা শনাক্ত হয়েছে এক হাজার ২৪৫ জনের।  এর আগে বিভাগে একদিনে করোনায় সর্বোচ্চ ৩৩ জনের মৃত্যু হয়েছিল।

এছাড়া, ২৪ ঘন্টায় খুলনার তিনটি হাসপাতলে আরো ১১ জন করোনা রোগীর মৃত্যু হয়েছে।  এর মধ্যে খুলনা করোনা ডেডিকেটেড হাসপাতলে আক্রান্ত এবং উপসর্গ নিয়ে মারা গেছেন ৯ জন, সদর হাসপাতালে একজন এবং গাজী মেডিকেল কলেজ হাসপাতালে ১ জন।

গত ২৪ ঘন্টায় খুলনা মেডিকেল কলেজের আরটিপিসিআর ল্যাবে ও অ্যান্টিজেন পরীক্ষায় ৬৩৩ জনের নমুনা পরীক্ষায় নতুন করে সনাক্ত হয়েছেন ২৪২ জন।  শনাক্তের হার ৩৮ শতাংশ।


আরও দেখুন: