যক্ষ্মা রোগীর মধ্যে ১২ জন এইচআইভি পজেটিভ

অনলাইন ডেস্ক
2021-06-28 16:35:10
যক্ষ্মা রোগীর মধ্যে ১২ জন এইচআইভি পজেটিভ

যক্ষ্মায় আক্রান্তদের মধ্যে ১২ জন এইচআইভিতে আক্রান্ত

যক্ষ্মায় আক্রান্ত রোগীদের মধ্যে ১২ জন এইচআইভি/এইডস রোগে আক্রান্ত বলে জানিয়েছে জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসাপ্রতিষ্ঠান (নিপসম)। এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

সোমবার (২৮ জুন) সকাল ১১টায় ভার্চুয়াল সভায় গবেষণার ফলাফল উপস্থাপন করেন নিপসমের পরিচালক অধ্যাপক ডা. বায়জীদ খুরশীদ রিয়াজ। তিনি এই গবেষণায় প্রধান গবেষক হিসেবে ছিলেন।

গবেষণায় দেখা গেছে, দেশে চিকিৎসাধীন ১২ হাজার যক্ষ্মা রোগীর মধ্যে এইচআইভি/এইডসে আক্রান্ত পাওয়া গেছে ১২ জন। প্রতি হাজারে এ সংখ্যা একজন। আক্রান্তদের মধ্যে পুরুষ ৬৫ শতাংশ, নারী ৪৩.০৮ শতাংশ এবং তৃতীয় লিঙ্গ ০.২ শতাংশ। দেশে ৩৫ লাখের অধিক যক্ষ্মা রোগী রয়েছে। গত বছরই ৩ লাখ নতুন করে যক্ষ্মা রোগী শনাক্ত হয়েছে।

অধ্যাপক ডা. বায়জীদ খুরশীদ রিয়াজ বলেন, যক্ষ্মা রোগীদের মধ্যে কী পরিমাণ এইচআইভি/এইডসে আক্রান্ত রোগী রয়েছে এটা জানা যক্ষ্মা রোগীদের চিকিৎসার জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই কারণেই জরিপ করা হয়েছে।

গত বছর জুন থেকে ডিসেম্বর পর্যন্ত জরিপটি করা হয়েছে হয়েছে বলে জানা গেছে। রোগীর মধ্যে ১২ হাজারের অধিক রোগীর নমুনা সংগ্রহ করা হয়েছে।

নিপসম পরিচালক বলেন, যক্ষ্মা রোগীদের মধ্যে এইচআইভিতে আক্রান্ত রোগী বেশি হলে যক্ষ্মা চিকিৎসায় ব্যাঘাত হবে। গবেষণায় দেখা গেছে যারা এইচআইভিতে আক্রান্ত তাদের বয়স ৩৫ থেকে ৪৪ বছর মধ্যে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম। এ সময় আরও উপস্থিত ছিলেন জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. শামিউল ইসলাম।


আরও দেখুন: