করোনা মহামারির মধ্যেও বেড়েছে গড় আয়ু

অনলাইন ডেস্ক
2021-06-28 14:54:52
করোনা মহামারির মধ্যেও বেড়েছে গড় আয়ু

বৃদ্ধি হয়েছে গড় আয়ু

মহামারি করোনারভাইরাসে বিপর্যস্ত সারা বিশ্ব। প্রতিদিনই ছাড়িয়ে যাচ্ছে মৃত্যুর রেকর্ড। মহামারির মধ্যেও ২০২০ সালে দেশে মানুষের গড় আয়ু দশমিক ২ বছর বেড়ে ৭২ দশমিক ৮ বছরে দাঁড়িয়েছে। এর আগে, ২০১৯ সালে গড় আয়ু ছিল ৭২ দশমিক ছয় বছর।

আজ সোমবার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) প্রকাশিত ভাইটাল স্ট্যাটিসটিকস ২০২০ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান আজ সকালে বিবিএস কার্যালয়ে এই প্রতিবেদন প্রকাশ করেন।

বিবিএসের প্রতিবেদন অনুযায়ী, পুরুষের তুলনায় নারীদের গড় আয়ু বেশি বেড়েছে। ২০২০ সালে পুরুষের গড় আয়ু বেড়ে ৭১ দশমিক ২ বছর ও নারীদের ৭৪ দশমিক ৫ বছরে দাঁড়ায়। যা ২০১৯ সালে ছিল যথাক্রমে ৭১ দশমিক ১ বছর ও ৭৪ দশমিক ১ বছর। এতে দেখা যায় পুরুষের ক্ষেত্রে এই সংখ্যা বেড়েছে দশমিক ১ শতাংশ এবং নারীদের ক্ষেত্রে বেড়েছে দশমিক ৪ শতাংশ।

প্রতিবেদনে বলা হয়েছে, গত পাঁচ বছরে গড়ে প্রতি বছর দশমিক ২৪ বছর হারে আয়ু বেড়েছে। অর্থাৎ পাঁচ বছরে গড় আয়ু এক দশমিক দুই বছর বেড়েছে। যা পুরুষের ক্ষেত্রে দশমিক নয় বছর ও নারীদের ক্ষেত্রে এক দশমিক ছয় বছর বেড়েছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী বর্তমানে দেশে মোট জনসংখ্যা ১৬ কোটি ৮২ লাখ ২০ হাজার। এর মধ্যে পুরুষ ৮ কোটি ৪১ লাখ ৯০ হাজার এবং নারী ৮ কোটি ৪০ লাখ। এসময় জনসংখ্যঅ বৃদ্ধির হার ১ দশমিক ৩৭ শতাংশ। ২০১৬ সাল থেকে জনসংখ্যা বৃদ্ধির হার একই আছে।


আরও দেখুন: