পিসিআর ল্যাবের অভাবে নওগাঁয় বাড়ছে করোনা সংক্রমণ

ডক্টর টিভি রিপোর্ট
2021-06-13 12:56:08
পিসিআর ল্যাবের অভাবে নওগাঁয় বাড়ছে করোনা সংক্রমণ

পিসিআর ল্যাব না থাকায় নওগাঁয় বাড়ছে করোনা ঝুঁকি, ফাইল ছবি

সীমান্তবর্তী জেলারগুলোর মধ্যে করোনার উচ্চ সংক্রমণ তালিকায় নওগাঁ। প্রতিদিন বেড়েই চলছে সংক্রমণের হার। কিন্তু সে তুলনায় নমুনা পরীক্ষা করা খুবই কম।  গেল ১০ দিনে নমুনা পরীক্ষায় আক্রান্তের হার ২৮ থেকে ৩৫ শতাংশের মধ্যে ওঠানামা করছে ।

তবে জেলায় পিসিআর ল্যাব না থাকায় সংগ্রহ করা করোনার নমুনা রাজশাহী এবং ঢাকার ল্যাবে পাঠাতে বাধ্য হন স্থানীয় স্বাস্থ্য বিভাগ। আবার এসব ল্যাব থেকে ফলাফল আসতে এক থেকে দেড় সপ্তাহ পর্যন্ত লেগে যায়। এজন্য চরম ভোগান্তিতে আছেন রোগীরা। তাদের অভিযোগ, বারবার আশ্বাস দেয়ার পরও পিসিআর ল্যাব স্থাপন বাস্তবায়ন করতে পারেনি হাসপাতাল কর্তৃপক্ষ।

স্থানীয়দের অভিযোগ, দীর্ঘ এ সময়ের মাঝে করোনার সংক্রমণ আরো ছড়িয়ে পড়ছে। পিসিআর ল্যাব স্থাপনের জন্য নানা কর্মসূচি দিয়েও কোনো সুফল মেলেনি।

জেলার সামাজিক সংগঠন একুশে পরিষদের সভাপতি ডি এম আব্দুল বারী বলেন, করোনার উচ্চ সংক্রমণের গতি নিয়ন্ত্রণে অধিক পরীক্ষার জন্য পিসিআর ল্যাব স্থাপন অত্যন্ত জরুরি। এজন্য স্বাস্থ্য বিভাগের জরুরি হস্তক্ষেপ কামনা করেন তিনি

ল্যাব না থাকায় নমুনা পরীক্ষার বিলম্বিত ফলাফলে করোনার ঝুঁকি বাড়ছে বলে মনে করছে স্বাস্থ্য বিভাগ। সিভিল সার্জন ডা: মো: আবু হানিফ জানান, পিসিআর ল্যাব স্থাপনের বিষয়টি উর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে। আশা করি বিষয়টি সমাধান হবে।

প্রায় ৩২ লাখ অধ্যুষিত জনপদ নওগাঁ জেলার স্বাস্থ্য বিভা‌গের তথ্য মতো, গত এক মাসে ক‌রোনা সংক্রমণ ১৩ শতাংশ থে‌কে বে‌ড়ে ২৮ শতাং‌শে ঠেকেছে। আর গত ১০ দি‌নে মারা গেছেন  ৯ জ‌ন। 


আরও দেখুন: