চলতি মাসেই যুক্তরাষ্ট্র থেকে করোনা টিকা আসছে ৭০ লাখ

অনলাইন ডেস্ক
2021-06-12 09:32:39
চলতি মাসেই যুক্তরাষ্ট্র থেকে করোনা টিকা আসছে ৭০ লাখ

অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকা

প্রবাসী চার চিকিৎসকের ব্যক্তিগত চেষ্টায় যুক্তরাষ্ট্র থেকে ৭০ লাখ অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকার টিকা পেতে যাচ্ছে বাংলাদেশে। বাইডেন প্রশাসন ইতোমধ্যে ১০ লাখ ডোজ টিকা দেওয়ার কথা জানিয়ে চিঠি দিয়েছে। বাকি ৬০ লাখ শিগগিরই পাওয়া যাবে।

যুক্তরাষ্ট্রে বসবাসরত হৃদরোগ বিশেষজ্ঞ ডা. চৌধুরী হাফিস আহসানের নেতৃত্বে এই অনন্য উদ্যোগে অংশ নেয় চিকিৎসক মাহমুদ চৌধুরী বাপ্পী, জিয়াউদ্দিন আহম্মেদ ও মাসুদ হাসান।

প্রবাসী এসব চিকিৎসকরা বলছেন, দেশপ্রেম আর দায়িত্ববোধের দিক থেকেই টিকা আনার চেষ্টা চালিয়ে সফল হয়েছেন ।

অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকা পেতে ভারতের সিরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি করার কিছু দিনের মধ্যেই অনিশ্চয়তায় পড়ে যায় বাংলাদেশ। যদিও উপহার এবং কেনা মিলিয়ে ৭০ লাখ টিকা পায় বাংলাদেশ।

এর মধ্যে বাংলাদেশ গণ টিকাদান কর্মসূচি শুরু করলেও, ভারতে সংক্রমণ বেড়ে যায়। যার কিছুদিনের মধ্যেই চুক্তি ভঙ্গ করে টিকা রপ্তানি বন্ধ করে দেয় ভারত।

ভারতের সাথে চুক্তিকৃত টিকা ১৫ লাখ মানুষ প্রথম ডোজ নিয়ে দ্বিতীয় জন্য অপেক্ষায় রয়েছেন। এ অবস্থায় টিকা পেতে শুরু হয় নানামুখী সংকট। অবশেষে যুক্তরাষ্ট্র থেকে ৭০ লাখ করোনার টিকা খবর এলো। এর আগে যুক্তরাষ্ট্রের হাতে থাকা উদ্বৃত্ত ২০ লাখ ডোজ চিঠি দেয় বাংলাদেশ।

জানা যায়, হৃদরোগ বিশেষজ্ঞ চৌধুরী হাফিস আহসান মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ঘনিষ্ঠ সিনেটরের ব্যক্তিগত চিকিৎসক। মূলত তার মাধ্যমে দাবি পৌঁছানো হয় বাইডেন প্রশাসনের কাছে।

এ বিষয়ে চৌধুরী হাফিস আহসান জানান, যুক্তরাষ্ট্রের এ টিকার মধ্যে যেসব দেশের তালিকা ছিলো, সেখানে বাংলাদেশের নাম ছিলোনা। আমরা চার চিকিৎসের প্রচেষ্টায় টিকা পাওয়া সম্ভব হয়েছে।

এদিকে গত বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী আবুল কালাম আব্দুল মোমেন প্রবাসীদের প্রতি কৃতজ্ঞ জানান।

জুনের শেষ নাগাদ ব্যক্তি উদ্যোগে পাওয়া এই টিকার প্রথম চালান প্রধানমন্ত্রীর হাতে তুলে দিবেন এই চার জন চিকিৎসক।


আরও দেখুন: