‘ব্রেইন টিউমারের সফল চিকিৎসা দেশেই হচ্ছে’

আবু বক্কার সিদ্দিক
2021-06-08 07:03:23
‘ব্রেইন টিউমারের সফল চিকিৎসা দেশেই হচ্ছে’

ডা. রবিউল করিম

দেশের বড় বড় শহরের হাসপাতালগুলোতে সফলভাবে ব্রেইন টিউমার চিকিৎসা করা হচ্ছে বলে জানিয়েছেন চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের নিউরোসার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. রবিউল করিম। আজ মঙ্গলবার (৮ জুন) বিশ্ব ব্রেইন টিউমার দিবস উপলক্ষে ডক্টর টিভিকে দেওয়া সাক্ষাৎকারে একথা জানান তিনি।

ডা. রবিবউল করিম বলেন, বর্তমানে বাংলাদেশেই যেকোনো ধরনের ব্রেইন টিউমারের অপারেশন করা সম্ভব। অন্যান্য দেশের তুলনায় এমনকি প্রতিবেশী ভারতের চেয়েও খরচ অনেক কম। ব্রেইন টিউমারের চিকিৎসা অত্যন্ত জটিল। ফলে টিউমারের ধরন, তীব্রতা, আকার ও অবস্থানের ওপর এর চিকিৎসা নির্ভর করে। সাধারণত সার্জারি এরপর কেমোথেরাপি ও রেডিওথেরাপির মাধ্যমে ব্রেইন টিউমারের চিকিৎসা করা হয়। অনেক সময় লক্ষণের ওপর ভিত্তি করে কিছু ওষুধ দেওয়া হয়। যেমন, খিঁচুনি, বমি বন্ধেরর ওষুধ ইত্যাদি।

তিনি বলেন, দেশে ব্রেইন টিউমারের চিকিৎসা আরও সহজ করতে সম্মিলিত প্রচেষ্টা দরকার। চিকিৎসার জন্য ফান্ড ও পারস্পরিক সহযোগিতার মনোভাব গড়ে তোলা গেলে উপজেলা পর্যায়েও রোগটির চিকিৎসা করা সম্ভব হবে। পাশাপাশি আক্রান্তদের মানসিকভাবে শক্তি জোগানো, সুস্থদের মধ্যে সচেতনতা বৃদ্ধির মাধ্যমে রোগটি প্রতিরোধ করাও সম্ভব বলে মনে করে ডা. রবিউল করিম।


আরও দেখুন: