২০০ পৃষ্ঠার বাজেট নিয়ে সংসদে অর্থমন্ত্রী

অনলাইন ডেস্ক
2021-06-03 05:00:18
২০০ পৃষ্ঠার বাজেট নিয়ে সংসদে অর্থমন্ত্রী

২০২১-২২ অর্থবছর

জীবন-জীবিকায় প্রাধান্য দিয়ে সুদৃঢ় ও আগামীর পথে বাংলাদেশ শিরোনামে এবারের বাজেট উত্থাপন করবেন, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

১২ টি অধ্যায় সম্বলিত ২০০ পৃষ্ঠার এই বাজেটে আকার ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। ‘জীবন-জীবিকায় প্রাধান্য দিয়ে সুদৃঢ় আগামীর পথে বাংলাদেশ’ শিরোনামের এবারের বাজেটে স্বাস্থ্য খাতও গুরুত্ব পাচ্ছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, স্বাস্থ্যখাতকে গুরুত্ব দিয়ে এবারের বাজেট তৈরি করা হয়েছে। চলতি অর্থবছরের বাজেটে স্বাস্থ্যসেবা ও শিক্ষা বিভাগের উন্নয়ন কর্মসূচির জন্য ১২ হাজার কোটি টাকা বরাদ্দ রয়েছে। আগামী অর্থবছরে এ বরাদ্দ বাড়িয়ে ইতিমধ্যে ১৭ হাজার ৩০৬ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। এ দুই বিভাগের পরিচালন ব্যয়ও কিছুটা বাড়ানোর প্রস্তাব থাকছে বাজেটে।

সরকার আগামী অর্থবছরে প্রায় ১০ কোটি মানুষকে টিকার আওতায় আনার লক্ষ্য নির্ধারণ করেছে। আর এটি করতে হলে ২০ কোটি ডোজ টিকা প্রয়োজন হবে। ফলে বাজেটে বড় অংকের থোক বরাদ্দের ঘোষণা আসতে পারে। থাকতে পারে টিকার জন্য আলাদা তহবিল গঠনের ঘোষণাও।

আর্থিক খাতের বিশ্লেষকরা বলছেন, করোনাভাইরাস থেকে জনগণকে সুরক্ষার দিতে হলে যে বরাদ্দ আসবে, সেটি দক্ষতার সাথে বাস্তবায়ন করতে হবে। আর এটি করতে হলে বাজেটকে দুর্নীতি থেকেও সুরক্ষা দিতে হবে।

মহামারি মোকাবিলায় চলতি বছরের বাজেটে সরকার দুই রকম পদ্ধতিতে বরাদ্দ দিয়েছে। একদিকে চিকিৎসা সরঞ্জাম ও অন্যান্য ব্যয়ের জন্য স্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়ানো হয়েছে। অন্যদিকে বিভিন্ন আর্থিক প্রণোদনা প্যাকেজের মাধ্যমে ব্যয় করা হচ্ছে বিপুল অংকের অর্থ।

চলতি অর্থবছরের মূল বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচির মাধ্যমে স্বাস্থ্যখাতে বরাদ্দ দেওয়া হয় ১৩ হাজার ৩২ কোটি টাকা। পরে মার্চে তা বাড়িয়ে করা হয় ১৪ হাজার ৯২১ কোটি টাকা। কিন্তু মহামারির মধ্যে ১০ মাসে এই বরাদ্দের মাত্র ৩১ শতাংশ অর্থ খরচ হয়েছে।

 


আরও দেখুন: