দেশে ব্ল্যাক ফাঙ্গাস ছড়িয়ে পড়ার আশঙ্কা নেই: ডা. শারফুদ্দিন আহমেদ

আবু বক্কার সিদ্দিক
2021-06-02 06:02:09
দেশে ব্ল্যাক ফাঙ্গাস ছড়িয়ে পড়ার আশঙ্কা নেই: ডা. শারফুদ্দিন আহমেদ

উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ

রোগীর জীবন বাঁচাতে ব্ল্যাক ফাঙ্গাস দ্রুত নির্ণয় এবং চিকিৎসা শুরু করতে হবে। বাংলাদেশ কয়েকটা রোগী পাওয়া গেলেও এই মুহূর্তে ভারতের মতো মহামারীর আশঙ্কা নেই বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। 

আজ ২রা জুন বুধবার ডা. মিল্টন হলে ব্ল্যাক ফাঙ্গাসের রোগ নির্ণয় ও চিকিৎসা বিষয়ক গাইডলাইনের প্রকাশনা উপলক্ষে বিশেষ সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, দেশে কোভিড মহামারীর সাথে ভারতের ব্ল্যাক ফাঙ্গাসের প্রাদুর্ভাবের সম্পর্ক রয়েছে। তবে ব্ল্যাক পাঙ্গাশ বা নিউরো মাইকোসিস নিয়ে অহেতুক ভয় পাবেন না। স্বাস্থ্যবিধি মেনে চললে এ রোগ প্রতিরোধ যোগ্য।

আক্রান্ত রোগীর দ্রুত চিকিৎসারয় আওতায় নিয়ে আসার কথা উল্লেখ করে উপাচার্য বলেন, প্রয়োজনে হাসপাতালে ভর্তি করে বিশেষজ্ঞ চিকিৎসকদের তত্ত্বাবধায়নে থেকে রোগ নির্ণয় ও চিকিৎসা করতে হবে। সময় নষ্ট করবেন না। ছত্রাকবিরোধী ঔষধ বা এন্টি ফাঙ্গাস ড্রাগ জরুরিভাবে প্রয়োগ করতে হবে রোগীকে। পাশাপাশি ঝুঁকিসমূহ যেমন ডায়াবেটিস নিয়ন্ত্রণ, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার চেষ্টা করতে হবে। প্রয়োজনে আক্রান্ত অঙ্গের সার্জারি করতে হবে। 

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. রফিকুল আলম, উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোহাম্মদ জাহিদ হোসেন, উপ-উপাচার্য অধ্যাপক ডা. এ কে এম মোশাররফ হোসেন, অধ্যাপক ডা. মো. আতিকুর রহমান, প্রক্টর অধ্যাপক ড. মুহাম্মদ হাবিবুর রহমান দুলাল সহ আরো অনেকেই।


আরও দেখুন: