ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে ভয়ের কিছু নেই: স্বাস্থ্যমন্ত্রী

ডক্টর টিভি রিপোর্ট
2021-05-25 04:01:58
ব্ল্যাক ফাঙ্গাস নিয়ে ভয়ের কিছু নেই: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

ভারতে করোনা মহামারির মধ্যে নতুন আতঙ্ক ব্ল্যাক ফাঙ্গাস সন্দেহে বাংলাদেশে রোগীর মৃত্যু হলেও তা নিয়ে ভয়ের কিছু নেই বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। আতঙ্কিত না হয়ে সবাইকে সাবধান হয়ে চলার পরামর্শ দেন তিনি।

আজ মঙ্গলবার (২৫ মে) সকালে ঢাকা মেডিকেলে করোনা প্রতিরোধে চীনের সিনোফার্মের টিকার পরীক্ষামূলক প্রয়োগ কর্মসূচি উদ্বোধন করে একথা জানান তিনি।

সম্প্রতিক করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারতে সুস্থ হয়ে ওঠা রোগীদের মধ্যে ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণ দেখা দিচ্ছে। বিরল এ সংক্রমণে মৃত্যু ৫০ শতাংশের মতো। অনেক সময় আক্রান্তের প্রাণরক্ষায় অস্ত্রোপচারের মাধ্যমে চোখ বা চোয়ালের হাড় অপসারণ করতে হচ্ছে। করোনা থেকে সুস্থ হওয়ার ১২ থেকে ১৮ দিনের মধ্যে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ দেখা দেয়।

আজ বারডেম হাসপাতালের কর্মকর্তারা জানান, গত ৮ মে ৪৫ বছর বয়সী এক রোগীর শরীরে মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ শনাক্ত হয়। এরপর গত ২৩ মে ৬০ বছর বয়সী আরেকজনের শরীরেও ছাত্রাকজনিত রোগটি শনাক্ত হয়।

বারডেম হাসপাতালের রেসপিরেটরি মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ডা. মোহাম্মদ দেলোয়ার হোসেন বলেন, ‘তিন দিন আগে ৬৫ বছর বয়সী একজন রোগীর মৃত্যু হয়েছে। এই রোগীর অনিয়ন্ত্রিত ডায়বেটিস ছিল। তার কিডনির সমস্যা ছিল। তিনি কোভিডে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছিলেন। চিকিৎসার সময় বোঝা যায়নি যে, তিনি মিউকোরমাইকোসিসে আক্রান্ত ছিলেন। মৃত্যুর পর এটা জানা গেছে।’

তিনি আরও বলেন, ‘গত ১৭ মে কোভিড পরবর্তী জটিলতা নিয়ে সাতক্ষীরা থেকে আরও এক রোগী বারডেমে ভর্তি হয়েছেন। তার অবস্থা আশঙ্কাজনক নয়। এছাড়া গত ১১ মে একজন সন্দেহভাজন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। বর্তমানে ভর্তি থাকা রোগী ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত কি না নিশ্চিত হতে ৭২ ঘণ্টা সময় লাগবে।’

স্বাস্থ্যমন্ত্রী ব্ল্যাক ফাঙ্গাসবিরোধী ওষুধ তৈরির জন্য নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান। এ সময় ভারত থেকে নতুন করে করোনার টিকা আসছে না বলেও জানান তিনি।


আরও দেখুন: