ঢাকায় ব্ল্যাক ফাঙ্গাস সন্দেহে একজনের মৃত্যু

ডক্টর টিভি রিপোর্ট
2021-05-25 03:39:51
ঢাকায় ব্ল্যাক ফাঙ্গাস সন্দেহে একজনের মৃত্যু

৬৫ বছর বয়সী ওই রোগীর কিডনি ও অনিয়ন্ত্রিত ডায়বেটিস ছিল

তিন দিন আগে রাজধানীর বারডেম হাসপাতালে করোনা পরবর্তী জটিলতা নিয়ে ভর্তি হওয়া এক রোগীর মৃত্যু হয়েছে। আজ মঙ্গলবার (২৫ মে) মাইক্রোবায়োলজির প্রাথমিক রিপোর্টে ওই ব্যক্তির নমুনায় মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসের উপস্থিতি পাওয়া গেছে।

বারডেম হাসপাতালের রেসপিরেটরি মেডিসিন বিভাগের প্রধান অধ্যাপক ডা. মোহাম্মদ দেলোয়ার হোসেন এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘তিন দিন আগে ৬৫ বছর বয়সী একজন রোগীর মৃত্যু হয়েছে। এই রোগীর অনিয়ন্ত্রিত ডায়বেটিস ছিল। তার কিডনির সমস্যা ছিল। তিনি কোভিডে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছিলেন। চিকিৎসার সময় বোঝা যায়নি যে, তিনি মিউকোরমাইকোসিসে আক্রান্ত ছিলেন।’

অধ্যাপক এম দেলোয়ার হোসেন বলেন, মাইক্রোবায়োলোজির প্রাথমিক রিপোর্টে নমুনায় ব্ল্যাক ফাঙ্গাসের উপস্থিতি পাওয়া গেছে। আরও নিশ্চিত হওয়ার জন্য পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।

তিনি বলেন, ‘গত ১৭ মে কোভিড পরবর্তী জটিলতা নিয়ে সাতক্ষীরা থেকে আরও এক রোগী বারডেমে ভর্তি হয়েছেন। তার অবস্থা আশঙ্কাজনক নয়। এছাড়া গত ১১ মে একজন সন্দেহভাজন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। বর্তমানে ভর্তি থাকা রোগী ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত কি না নিশ্চিত হতে ৭২ ঘণ্টা সময় লাগবে।’

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, অপ্রয়োজনে করোনা রোগীকে স্টেরয়েড দেওয়ার কারণে বাংলাদেশে ব্ল্যাক ফাঙ্গাসের ঝুঁকি বাড়ছে। তবে সংক্রমণের পর ৫০ শতাংশ মৃত্যুহারের সম্ভাবনা থাকলেও ব্ল্যাক ফাঙ্গাস ছোঁয়াচে নয়। তাই, আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন তারা।

এদিকে গতকাল এক অনুষ্ঠানে ব্ল্যাক ফাঙ্গাসের প্রতিরোধক ওষুধ প্রস্তুতের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি দেশবাসীকে আতঙ্কিত না হবারও অনুরোধ জানিয়েছেন।


আরও দেখুন: