আগেই আইবিডি চিহ্নিত করা গেলে ক্যান্সার ঠেকানো সম্ভব

ডক্টর টিভি রিপোর্ট
2021-05-19 08:09:28
আগেই আইবিডি চিহ্নিত করা গেলে ক্যান্সার ঠেকানো সম্ভব

বিশ্ব আইবিডি দিবস উপলক্ষে বুধবার বিএসএমএমইউ’র গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের অ্যালামনাই অ্যাসোসিয়েশন আয়োজিত জুম মিটিংয়ে বক্তব্য রাখছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

ইনফ্লেমেটরি বাওয়েল ডিজিজ (আইবিডি) তথা পেটের প্রদাহজনিত রোগ আগে থেকে চিহ্নিত করা গেলে ক্যান্সার থেকে রক্ষা পাওয়া সম্ভব বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

বিশ্ব আইবিডি দিবস উপলক্ষে বুধবার বিএসএমএমইউ’র গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের অ্যালামনাই অ্যাসোসিয়েশন আয়োজিত জুম মিটিংয়ে অংশ নিয়ে তিনি একথা বলেন।

অধ্যাপক শারফুদ্দিন আহমেদ বলেন, পেটের প্রদাহজনিত রোগকে (আইবিডি) অবহেলা নয়। এই রোগ নিয়ন্ত্রণে জনসচেতনা জরুরি।

তিনি বলেন, এই রোগে ওজন কমে যায়, খাবারে অনীহা দেখা দেয়, পেটে ব্যথা হয়। কখনো পায়খানার সঙ্গে রক্ত যায়, কখনো চর্ম রোগ দেখা দেয় এবং চোখের সমস্যা হয়।

বিএসএমএমইউ উপাচার্য বলেন, পেটের প্রদাহজনিত রোগ বা আইবিডি সম্পর্কে দুটো বিষয়- আলসারেটিভ কোলাইটিস ও ক্রোনস ডিজিস সম্পর্কে মানুষকে অবহিত করতে হবে। দেশের একটি উল্লেখযোগ্য সংখ্যক মানুষ এই রোগে ভুগছেন।

তিনি সতর্ক করে দিয়ে বলেন, পরিপাকতন্ত্রের এই রোগের মাধ্যমে ক্যান্সার পর্যন্ত হতে পারে। আইবিডি বা পেটের প্রদাহজনিত এই রোগ নিরাময়যোগ্য না হলেও চিকিৎসার মাধ্যমে নিয়ন্ত্রণে রাখা যায়। আগেভাগে রোগটি চিহ্নিত হলে ক্যান্সার থেকে নিজেকে রক্ষা করা সম্ভব।

অনুষ্ঠানে জাতীয় অধ্যাপক ডা. একে আজাদ খান, জাতীয় অধ্যাপক ডা. মাহমুদ হাসানসহ বাংলাদেশ ও বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত বাংলাদেশের গ্যাস্ট্রোএন্টারোলজি বিশেষজ্ঞরা অংশগ্রহণ করেন।

এতে সভাপতিত্ব করেন বিএসএমএমইউ’র বিশ্ববিদ্যালয়ের গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের চেয়ারম্যান ও অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ডা. মো. আনওয়ারুল কবীর। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ও বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের শিক্ষক ও অ্যালামনাই অ্যাসোসিয়েশনের মহাসচিব অধ্যাপক ডা. চঞ্চল কুমার ঘোষ।


আরও দেখুন: