দেশেই টিকা উৎপাদনের তাগিদ

ডক্টর টিভি রিপোর্ট
2021-05-18 03:36:08
দেশেই টিকা উৎপাদনের তাগিদ

অন্যের ওপর নির্ভরতা কমিয়ে করোনা প্রতিরোধে দেশেই টিকা উৎপাদনের সক্ষমতা বাড়ানোসহ নয় দফা সুপারিশ করেছে এ-সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

মঙ্গলবার (১৮ মে) কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লার সভাপতিত্বে ভার্চুয়াল সভায় এসব সুপারিশ করা হয়।

সভার শুরুতে কমিটির দুজন সদস্য অধ্যাপক আজাদ খান ও অধ্যাপক মাহমুদ হাসান জাতীয় অধ্যাপক নির্বাচিত হওয়ায়, তাদের অভিনন্দন জানানো হয়।

বৈশ্বিক সংকটের পাশাপাশি প্রতিশ্রুতি অনুযায়ী টিকা না পাওয়ায় উল্লেখযোগ্য সংখ্যক মানুষের দ্বিতীয় ডোজের টিকা প্রাপ্তি অনিশ্চিত হয়ে পড়েছে বলে মনে করে কমিটি। সরকার এ বিষয়ে আন্তরিক ও সক্রিয় প্রচেষ্টা অব্যাহত রেখেছে জানিয়ে সবাইকে ধৈর্য ধরার অনুরোধ জানায় তারা।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ইতালির করোনা রোগীর পোস্টমর্টেম-সংক্রান্ত বিভ্রান্তিকর প্রচারণা নিয়ে আলোচনা চলছে। এ প্রচারণায় বিশেষজ্ঞ ব্যক্তিদের মতামতের নামে ভুয়া তথ্য ছড়ানো হচ্ছে। কমিটি মনে করে, মহামারিতে এ ধরনের ‘তথ্যভীতি’ জনসাধারণকে বিভ্রান্ত করছে, যা জনস্বার্থেও হুমকিস্বরূপ। সরকারকে এ বিষয়ে কঠোর হতে হবে।

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে ‘কঠোর বিধিনিষেধ’ প্রয়োগ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাতীয় কমিটি। তবে বিধিনিষেধ বাড়ানোকে স্বাগত জানানে হয় সভায়। একই সাথে ঈদুল ফিতরের আগে মানুষের গ্রামে ফেরা এবং একইভাবে এখন ফের ঢাকায় ফিরলে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা করা হয়।

সভায় হাসপাতালগুলোতে অক্সিজেন সরবরাহ বৃদ্ধিতে সরকারের বিভিন্ন পদক্ষেপকে ইতিবাচক দৃষ্টিতে দেখা হয় এবং এসব পদক্ষেপ দ্রুত বাস্তবায়নের সুপারিশ করা হয়। অক্সিজেন প্লান্ট স্থাপন করে পরনির্ভরতা কমানোর প্রয়োজন বলে মনে করে জতীয় কমিটি। এ ছাড়া অক্সিজেন কনসেনট্রেটর ও সিলিন্ডার পর্যাপ্ত পরিমাণে সরবরাহের প্রস্তাব করা হয়। গুরুতর রোগীর চিকিৎসায় ভেন্টিলেটর ছাড়াও বাই-প্যাপ, সি-প্যাপ ও হাইফ্লো অক্সিজেন ক্যানুলা জেলা পর্যায়ের হাসপাতালে ব্যবস্থা করা প্রয়োজন বলে মনে করে জতীয় কমিটি।

স্বল্পমূল্যে মেডিকেল গ্রেড অক্সিজেন সরবরাহের উদ্দেশ্যে বুয়েটের গবেষকদলের প্রয়াসকে অভিনন্দন জানানো হয়। এ কার্যক্রমে সরকারের পৃষ্ঠপোষকতার সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে বলা হয়, প্রকল্পটি অক্সিজেন সরবরাহে পরনির্ভরশীলতা কমাতে ভূমিকা রাখবে।

সভায় ভারত থেকে আসা যাত্রীদের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন নিশ্চিত করার পর পিসিআর পরীক্ষার ফলাফল নেগেটিভ এলে ছাড়পত্র, সীমান্ত এলাকা দিয়ে অনানুষ্ঠানিক যাতায়াত কঠোরভাবে বন্ধ ছাড়াও ঢাকায় অবস্থানরত শ্রীলঙ্কা জাতীয় ক্রিকেট দলের অনুশীলন ও খেলা চলাকালীন কঠোর স্বাস্থ্যবিধি অনুসরণের পরামর্শ দেওয়া হয়।


আরও দেখুন: