নার্সদের মাধ্যমেই চিকিৎসা সেবা পূর্ণাঙ্গ হয়

2021-05-12 06:35:26
নার্সদের মাধ্যমেই চিকিৎসা সেবা পূর্ণাঙ্গ হয়

স্বাস্থ্যসেবার মশাল হাতে এগিয়ে চলা চিকিৎসকের দেখানো পথেই নার্সদের পথচলা। পরম মমতার স্পর্শে রোগীকে সেবা দিয়ে সুস্থ্য করার নেশাই যেনো মিশে আছে তাদের রক্তেও। প্রতিদিনই মৃত্যু পথযাত্রী রোগীদের আশার আলো জাগান তারা। জীবনবাজি রেখে রোগীদের মুখের হাসিতেই পরিতৃপ্ত হন সেবিকারা।

ইব্রাহিম কার্ডিয়াক হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটে কর্মরত একজন নার্স বলেন, একজন চিকিৎসক  চিকিৎসা দেয় আর একজন নার্স সেবা দিয়ে রোগীকে সুস্থ্য হয়ে ওঠার সাহস যেগায়।

অপর একজন নার্স বলেন, রোগী যখন আসে তখন তারা নানা কথা বলে এসব মেনে নিয়েই আমাদেরকে কাজ করে যেতে হয়। চিকিৎসক শুধু নির্দেশনা দিয়ে চলে যায়, কিন্তু সেই রোগীর চিকিৎসার ওষুধ গুলো নিয়ে এসে খাওয়ানো এবং তার পরিচর্যার কোনো ঘাটতি থাকে না।

নার্সদিবস উপলক্ষে ইব্রাহিকম কার্ডিয়াক হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট এর রেসিডেন্ট মেডিকেল অফিসার ডা. তানজিনা তারিক তনিমা ডক্টর টিভিকে বলেন, রোগীর কোনো অভিযোগ থাকলে প্রথমেই নার্সদেরকে জানাতে হয় এবং নার্সরাই চিকিৎসদেরকে জানায়। একজন চিকিৎসক ব্যবস্থাপত্র দিয়ে গেলেও সেটা প্রয়োগ করার দায়িত্বটা থাকে নার্সদের ওপরই। একারণেই আমি বলব একজন চিকিৎসকের পরেই একজন নার্সের ভূমিকা সবচেয়ে বেশি।

জীবন মৃত্যুর সন্ধিক্ষণে দাঁড়িয়ে থাকা রোগীরাও নার্সদের পরম মমতার সাক্ষ্য দিচ্ছেন। এমনই একজ রোগী বলেন, নার্সরা অত্যন্ত অমায়ীক এবং ধৈর্যশীল তাদের সেবার মানসিকতার কারণেই রোগী অনেকটাই সুস্থ্য হয়ে যায়।

বেসরকারী তথ্য মতে দেশে রেজিস্টার্ড নার্সের সংখ্যা ৭০ হাজার। এদের মধ্যে সরকারি হাসপাতালে কর্মরত রয়েছেন ৪০ হাজারের মতো। সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান থেকে প্রতিবছর প্রশিক্ষণপ্রাপ্ত নার্স বের হচ্ছেন অন্তত ১২ হাজার।

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বাংলাদেশে নার্স প্রয়োজন ৩ লাখেরও অধিক। চাহিদা অনুযায়ী, এখনও নার্সের স্বল্পতা প্রায় আড়াই লাখ।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের রিউমাটোলজি ও মেডিসিন বিশেষজ্ঞ অধ্যাপক ডা. সৈয়দ আতিকুল হক ডক্টর টিভিকে বলেন, নার্সরাই আমাদের অত্যন্ত কাছের সহকর্মী। তারাই মূলত আমাদের পাশাপশি থেকে রোগীদের মৃত্যুর হাত থেকে ফিরে আসার জন্য প্রাণপণ চেষ্টা করে করে যান। রোগীদেরে ঘনিষ্ট সিান্নিধ্যে তারাই থাকেন এবং জীবনের ঝুকি নিয়ে কাজ করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যাললের লিভার বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব বলেন, নার্সিং চিকিৎসা খাতের জন্য এমন একটি পেশা যেটা ছাড় চিকিৎসা খাত পূর্ণাঙ্গ হতে পারে না। করোনা কালেও আমরা দেখেছি নার্সরা কিভাবে রোগীদের পাশে দাঁড়িয়েছেন।

বিশেষজ্ঞরা বলছেন, হাসপাতালে রোগীর অবস্থান সংক্ষিপ্ত করার উদ্দেশ্যে এভিডেন্স বেজড নার্সিং প্র্যাকটিস চালুর প্রয়োজন।

পাশাপাশি নার্সদেও যুগোপযোগী প্রশিক্ষণের আওতায় আনলে চলমান স্বাস্থ্য সেবা বহুগুণে ত্বরাণি¦ত করা সম্ভব বলে মত তাদের।


আরও দেখুন: